ভারতে ১০ কোটি রুশ ভ্যাকসিন আনছে ড. রেড্ডিজ ল্যাব

749
প্রতীকী ছবি

মস্কো: করোনাকালে ভ্যাকসিন তৈরির দৌড়ে নিজেদের নাম লিখিয়েছে বিভিন্ন দেশ। এবার রাশিয়ার করোনা ভাইরাসের টিকা পেতে চলেছে ভারত। বুধবার, রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)-এর তরফে জানানো হয়, ভারতে স্পুটনিক-৫ টিকার ক্লিনিকাল ট্রায়ালে সহায়তার পাশাপাশি টিকা বণ্টনের সঙ্গে ওষুধ প্রস্তুতকারী সংস্থা ডক্টর রেড্ডি ল্যাবরেটরির মধ্যে চুক্তি করা হয়েছে।

আরডিআইএফের তরফে এদিন বলা হয়েছে, ‘নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের পর ডক্টর রেড্ডিকে ১০ কোটি টিকার ডোজ দেবে আরডিআইএফ। করোনা মহামারীর জন্য স্পুটনিক-৫ টিকার ক্লিনিকাল ট্রায়াল চলছে। যা ভালো মতো গবেষণা চালানোর অ্যাডেনোভাইরাল ভেক্টর প্ল্য়াটফর্মের উপর ভিত্তি করে সেটি তৈরি। সুরক্ষাও যথোপচিত প্রমাণিত হয়েছে। ভারতে সফল ট্রায়াল এবং নিয়ন্ত্রক সংস্থার দ্বারা নথিভুক্তির ভিত্তিতে চলতি বছরের শেষের দিকে টিকা পাঠানো শুরু হতে পারে।’

- Advertisement -

অন্যদিকে, স্পুটনিক-৫ টিকা তৈরি এবং উৎপাদনসহ একটি সম্ভাব্য টিকা তৈরির ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে ভারতীয় এক আধিকারিক জানিয়েছেন, টিকা নিয়ে সহযোগিতার বিষয়েও জানিয়েছে রাশিয়া। তবে এই বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি নয়াদিল্লির তরফে।