মাস্ক খুললেই ২৩ গুণ করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ে, বলছে গবেষণা

1072

মুম্বই: মাস্ক খুললেই করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ে ২৩ গুণ। এমনটাই দাবি করা হয়েছে এক গবেষণায়। গবেষকদের দাবি, মাস্ক পরা আর না পরা -এই দুই অবস্থায় আকাশ-পাতাল পার্থক্য ঘটে যেতে পারে। মাস্ক না পরা থাকলে সংক্রমণের সম্ভাবনা বাড়ে ২৩ গুণ।অর্থাৎ, করোনা সংক্রমণ থেকে বাঁচতে ফেস মাস্ক ব্যবহার জরুরি, চিকিৎসক, বিজ্ঞানী, গবেষকদের এই দাবি আবারও প্রমাণিত হল।

আইআইটি বম্বের ওই গবেষণায় বলা হয়েছে, আমরা যখন হাঁচি বা কাশি, তখন আমাদের নাক বা মুখ থেকে বাতাসে তার কণা ছড়ায়। কিন্তু মাস্ক না পরে হাঁচলে ড্রপলেট ২৩ গুণ বেশি ছড়িয়ে পড়ে। হাঁচি, কাশির পর বাতাসে কফ ক্লাউড তৈরি হয়। এবং তা পাঁচ থেকে আট সেকেন্ড থাকে।

- Advertisement -

বিশ্ব যখন করোনাভাইরাসের ভ্যাকসিনকেই প্রধান্য দিচ্ছে, সেই আবহে মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসন(সিডিসি)-এর ডিরেক্টর রবার্ট রেডফিল্ড করোনার টিকার বদলে মাস্ককেই প্রধান এবং শক্তিশালী অস্ত্র হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, করোনা রুখতে ভ্যাকসিনের চেয়েও শক্তিশালী সুরক্ষা দেবে মাস্ক।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর) ভারতে যেমন করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে চলেছে, তেমনই আমেরিকায় এই পর্যবেক্ষণ করে সিডিসি। সেনেটের সাব-কমিটির হিয়ারিংয়ে রেডফিল্ড বলেন, তাঁদের কাছে বিজ্ঞানসম্মত প্রমাণ রয়েছে যে মাস্কই সব চেয়ে ভালো সুরক্ষা প্রদান করছে। তাঁদের চাঞ্চল্যকর দাবি, করোনা ভাইরাস সংক্রমণ রোধে যতটা মাস্কের গুরুত্ব থাকছে, ভ্যাকসিনেও এতটা গ্যারান্টি থাকছে না।