করোনা সংক্রমণে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা হবে এখানে

96

শিলিগুড়ি: সোমবার থেকে করোনা চিকিৎসায় চালু হতে চলেছে ২০ শয্যার ফিল্ড হাসপাতাল। শিলিগুড়ির তিনবাত্তি মোড় সংলগ্ন একটি বহুতলে শিলিগুড়ি ওয়েলফেয়ার অর্গানাইজেশনের উদ্যোগে এবং কলকাতার লিভার ফাউন্ডেশন, কোভিড কেয়ার নেটওয়ার্ক ও ফোরাম ফর হিউম্যানিটি নামে সামাজিক সংগঠনের সহযোগিতায় গড়ে তোলা হয়েছে এই হাসপাতালটি।

জেলা স্বাস্থ্য দপ্তরের তরফে হাসপাতালটিকে অনুমোদন দেওয়া হয়েছে। শিলিগুড়ি ওয়েলফেয়ার অর্গানাইজেশনের কার্যকরী সভাপতি অভিজিৎ মজুমদার জানান, ফিল্ড হাসপাতালে পরামর্শদাতা চিকিৎসক হিসাবে নির্মল বেরা, অতনু রায়, অভিমন্যু বসু, প্রেম দোরজি ভুটিয়ারা। কোনও রোগীর অবস্থা গুরুতর হলে তাঁকে স্নানান্তরের জন্য নার্সিংহোমের সঙ্গেও কথা বলা হয়েছে। করোনা সংক্রামিতদের বিনামূল্যে পরিষেবা দেওয়া হবে। পরিষেবা দেওয়ার জন্য ৬ জন জুনিয়ার নার্স থাকবেন। তাঁদের সাহায্যের জন্য পাঁচজন সিনিয়র নার্স থাকবেন। সিনিয়র নার্সের মধ্যে দুজন উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের এবং বাকি তিনজন বেসরকারি নার্সিংহোম থেকে আসবেন। তাঁরা নির্দিষ্ট সময়ে এসে সুপারভাইজ করে যাবেন। পাঁচজন রেসিডেন্সিয়াল মেডিকেল অফিসার (আরএমও) থাকবেন। শহরের বিশেষজ্ঞ চিকিৎসকরা বিভিন্ন সময় ফিল্ড হাসপাতালে রাউন্ড দেবেন। এছাড়া ফ্লোরে পালা করে দুজন করে নার্স থাকবেন। যাঁদের একজন পুরুষ ও অন্যজন মহিলা ওয়ার্ডে থাকবেন। ফ্লোরে সবসময়ের জন্য একজন করে আরএমও থাকবেন।

- Advertisement -

এদিকে, করোনা সংক্রমণ কিছুটা কমলেও এখনও শহরে বেডের সংকট রয়েছে। এই পরিস্থিতিতে যাঁদের কিছুটা শ্বাসকষ্ট রয়েছে তাঁদের ফিল্ড হাসপাতালে রাখার বিষয়ে ওয়েলফেয়ার অর্গানাইজেশনের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে রোগীদের শরীরের অক্সিজেনের মাত্রা ৮০-এর নীচে নেমে গেলে তাঁদের হাসপাতাল বা মেডিকেলে স্থানান্তরিত করা হবে।