আলিপুরদুয়ারের করোনা জয়ীদের নিয়ে ‘কোভিড ওয়ারিয়র ক্লাব’

472
কোভিড যুদ্ধে জয়ীরা

ভাস্কর শর্মা, আলিপুরদুয়ার: করোনা জয়ীদের নিয়েই এবার অ্যাকটিভ করোনা রোগীদের মনোবল বাড়ানোর উদ্যোগ নিল আলিপুরদুয়ার জেলা স্বাস্থ্য দপ্তর। জেলায় যাঁরা কোভিড ১৯-এ আক্রান্ত হয়ে বর্তমানে সুস্থ তাঁদের নিয়ে ক্লাব গঠন করা হল। করোনা জয়ীদের এই ক্লাবের নাম রাখা হয়েছে কোভিড ওয়ারিয়র ক্লাব। শনিবার আলিপুরদুয়ার জেলার ছয়টি ব্লকেই এই ক্লাব গঠন করা হয়। এদিন আলিপুরদুয়ার পুরসভা এলাকাতেও এই ক্লাব গঠন করা হয়েছে।

আলিপুরদুয়ার জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে, জেলায় যাঁরা কোভিডে আক্রান্ত হয়েও এখন সুস্থ তাঁরাই এই ক্লাবের সদস্য। তাঁদের কাজ হবে বর্তমানে যাঁরা আক্রান্ত রয়েছেন তাঁদের মনোবল বৃদ্ধি করা। প্রয়োজনে তপসিখাতা কোভিড হাসপাতালে গিয়ে শারীরিক দূরত্ব মেনে আক্রান্তদের সঙ্গে তাঁরা কথাও বলবেন। হাসপাতালে চিকিৎসারত অবস্থায় কি কি পালনীয়, কিভাবেই বা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো সম্ভব, সে বিষয়েও করোনা জয়ীরা অ্যাকটিভ রোগীদের পরামর্শ দেবে। এছাড়াও জেলার যেখানে কনটেনমেন্ট জোন রয়েছে ওই এলাকায় গিয়েও সাধারণ মানুষকে সচেতনতার কাজ চালাবে কোভিড ওয়ারিয়র ক্লাবের সদস্যরা বলে জেলা স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে।

- Advertisement -

আলিপুরদুয়ার জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ গীরিশচন্দ্র বেরা বলেন, ‘রাজ্যের মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন যাঁরা করোনায় আক্রান্ত হয়েও সুস্থ হয়েছেন তাঁদের নিয়ে ক্লাব গঠন করতে হবে। করোনা জয়ীদের সচেতনতা কাজে লাগানোর কথাও তিনি বলেন। তাই আমরা এই জেলার যাঁরা করোনা জয়ী রয়েছেন তাঁদের নিয়ে কোভিড ওয়ারিয়র ক্লাব গঠন করলাম। এদিন থেকেই তাঁরা অ্যাকটিভ রোগীদের মনোবল বাড়ানোর কাজ শুরু করেছে। এর জন্য কোভিড জয়ীদের সামান্য সান্মানিকও দেওয়া হবে।’