শুরুতেই ধাক্কা কো-উইন অ্যাপের, তথ্য জোগাড়ে ‘হাতেকলমে’ ভরসা

150

নিউজ ডেস্ক: করোনাভাইরাস টিকাকরণ প্রক্রিয়া শুরুর দিনই ধাক্কা খেল কো-উইন অ্যাপ। সফটওয়্যার জনিত সমস্যার কারণে পশ্চিমবঙ্গে কাজ করছে না কেন্দ্রের সেই অ্যাপ। কো-উইন অ্যাপে গোলযোগের কারণে মহারাষ্ট্রের থানেতে টিকাকরণ প্রক্রিয়া সাময়িক ব্যাহত হয়েছে বলে খবর মিলেছে। তবে দেশের বেশিরভাগ প্রান্তে স্বাভাবিকভাবেই চলছে কো-উইন অ্যাপ।

ইতিমধ্যে কেন্দ্রের সূত্রে খবর, যাঁরা করোনাভাইরাস টিকা নেবেন, তাঁদের কো-উইন অ্যাপে নথিভুক্ত করতে হবে। তাতে টিকা প্রাপকদের যাবতীয় তথ্য জমা রাখা হবে। কিন্তু শনিবার টিকাকরণ প্রক্রিয়ার শুরুর দিনেই বিভ্রাটের মুখে পড়েছে সেই অ্যাপ। সফটওয়্যারের সমস্যার কারণে বাংলার টিকাকরণ প্রক্রিয়ায় অ্যাপটি ব্যবহার করা যাচ্ছে না। বাধ্য হয়েই আপাতত হাতেকলমে টিকা প্রাপকদের নথিভুক্তিকরণ, তথ্য জোগাড় করা হচ্ছে।

- Advertisement -

স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, শনিবার করোনাভাইরাস যোদ্ধাদের টিকা প্রদান করা হওয়ায় হাতেকলমে তথ্য জোগাড় করতে সমস্যা হবে না। কারণ আগে থেকেই তাঁদের জমা রাখা ছিল। সেই তথ্য মিলিয়ে দেখছেন ভলান্টিয়ার অফিসাররা। তারপর টিকা প্রদান করা হচ্ছে। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে সেই সকল তথ্যপঞ্জি স্বাস্থ্য ভবনে পাঠানো হবে। অন্যদিকে, টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার আগে সেই তথ্য কো-উইন অ্যাপে তুলে দেওয়ার চেষ্টা করা হবে বলে সূত্রের খবর।