কোভিশিল্ড নিরাপদ ও কার্যকর: আদর পুনাওয়ালা

241
প্রতীকী ছবি

নয়াদিল্লি: অক্সফোর্ডের করোনা টিকা কোভিশিল্ডকে ভারতে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। টুইটের একথা জানিয়েছেন সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা।

পুনের এই সংস্থার তৈরি কোভিশিল্ডের ৫ কোটি ডোজ ইতিমধ্যেই প্রস্তুত রয়েছে। ভারতে তৈরি এই টিকাকে ‘নিরাপদ এবং কার্যকর’ বলেছেন পুনাওয়ালা। এর পাশাপাশি টিকার দামের বিষয়ে তিনি জানিয়েছেন, এই টিকা জনসাধারণের জন্য এক হাজার টাকা ধার্য করা হয়েছে। তবে, ভারত থেকে অন্য দেশে এই টিকা রপ্তানি করার অনুমতি এখনও মেলেনি।

- Advertisement -

চলতি বছরের মার্চের মধ্যে ১০ কোটি কোভিশিল্ডের ডোজ তৈরির পরিকল্পনার কথা আগেই জানিয়েছিল এই সংস্থা। রবিবার টুইট করে সকলকে নতুন বছরের শুভেচ্ছা জানানোর পাশাপাশি পুনাওয়ালা জানিয়েছেন, টিকা বানিয়ে মজুত করা নিয়ে ঝুঁকির কাজ শেষ হল। ভারতের প্রথম কোভিড-১৯ টিকা কোভিশিল্ড অনুমোদিত হয়েছে। এটি নিরাপদ ও কার্যকর এবং আগামী সপ্তাহে দেওয়ার জন্য প্রস্তুত।’

যদিও ভারতে কবে থেকে গণ টিকাকরণের কাজ শুরু হবে সে বিষয়ে কেন্দ্রীয় সরকারের তরফে এখনও কিছু জানানো হয়নি। ইতিমধ্যেই ভারত বায়োটেকের তৈরি টিকাকে ছাড়পত্র দেওয়া নিয়েও বিতর্ক তৈরি হয়েছে। কারণ এই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল এখনও চলছে। প্রথম ধাপে এক কোটি স্বাস্থ্যকর্মীর টিকাকরণ হবে। দ্বিতীয় ধাপে টিকা দেওয়া হবে প্রায় দু’কোটি ফ্রন্টলাইন ওয়ার্কারকে। এভাবেই ধাপে ধাপে টিকাকরণ পদ্ধতি চলবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে।