বামেদের ‘ব্রিগেড চলো’ প্রচারের আকর্ষণ ‘টুম্পা সোনা’ প্যারোডি

149

কলকাতা: দোরগোড়ায় বিধানসভা ভোট। আর সেই ভোটকে পাখির চোখ করে ময়দানে নামতে ব্যস্ত ডান-বাম সকলে। তাই ২৮ ফেব্রুয়ারি ঐতিহাসিক সমাবেশ করতে সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে বামেরা, সঙ্গে থাকবে জোটসঙ্গী কংগ্রেসও। চেষ্টা করা হচ্ছে রাহুল গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধিদেরও সমাবেশে আনার। সব মিলিয়ে ১০ লক্ষ লোকের সমাবেশ করার পরিকল্পনা করছে বামেরা।

বামেদের ‘ব্রিগেড চলো’ দেওয়াল লিখনে অভ্যস্ত বাঙালি মনকে ঝাঁকুনি দিয়ে যাবে নতুন প্রচারের ধরন। সৌজন্যে ‘টুম্পা সোনা’। বর্তমানে ‘সেন্সেশ্যান’ গানটির একটি প্যারোডি সংস্করণই ব্রিগেড সমাবেশের প্রচারে নেটদুনিয়ায় খেল দেখাচ্ছে। গানের কথায় কথায় শ্লেষ, ব্যাঙ্গ, বিদ্রুপ রয়েছে তৃণমূল ও বিজেপির প্রতি। মোদি-মমতা দুপক্ষকেই নানা ইস্যুতে তুলোধনা করা হয়েছে গানটিতে।

- Advertisement -

https://www.facebook.com/watch/?v=718715058847208

বাম-কংগ্রেসের এই প্যারোডি গানে, স্বপ্ন বুনে ফিরে ফিরে আসছে মূল কথা-টুম্পা তোকে নিয়ে ব্রিগে়ড যাব। উঠে এসেছে সারদা নারদা প্রসঙ্গও। এমনকি সম্প্রতি তৃণমূল থেকে বিজেপিতে যাওয়ার ট্রেন্ডও এই গানটির অঙ্গ। কৃষি আইন নিয়ে সুর চড়িয়ে প্যারোডি লেখক তোপ দাগছেন মোদি সরকারের বিরুদ্ধে। ইতিহাসেও বেসরকারিকরণ, আন্তর্জাতিক পুঁজির লগ্নির বিরোধিতার মতো বিষয় উঠে আসত বামেদের দেওয়াল লিখনে। একটা বড় অংশই অভিযোগ তুলত এই ধরনের স্লোগান তরুণ প্রজন্মকে বিচ্ছিন্নই করেছে। ‌সেই জায়গায় এই টুম্পা সোনা গানটি এমনিতেই প্রবল ভাইরাল। তাঁকে প্যারোডি হিসেবে ব্যবহার করার বুদ্ধিটি বামেদের অক্সিজেন দেবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।