বছরখানেকের মধ্যেই বৃষ্টিতে ধসে গেল কালভার্ট, বাঁশের সাঁকো পেরিয়ে যাতায়াত করছেন হারুয়াডাঙ্গার বাসিন্দারা

363

মানিকগঞ্জ,২০ জুলাই : রাস্তার নির্মাণ কাজ শেষ হয়েছে বছরখানেক আগে। অথচ বর্ষা শুরু হতেই রাস্তার মাঝের কালভার্ট ধসে গিয়ে বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। জলপাইগুড়ি সদর ব্লকের নগর বেরুবাড়ি গ্রাম পঞ্চায়েতের অধীন হারুয়াডাঙ্গা বাজার সংলগ্ন এলাকার প্রধান রাস্তার কালভার্ট ভেঙে যাওয়ার বিপাকে পড়েছে স্থানীয়রা। ভাঙা কালভার্টের জায়গায় বাঁশের সাঁকো নির্মাণ করে যোগাযোগ ব্যবস্থা টিকিয়ে রাখার চেষ্টা করেছে স্থানীয় গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ।

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার অধীনে বেরুবাড়ি বাজার থেকে হারুয়াডাঙ্গা পর্যন্ত প্রায় ছয় কিলোমিটার রাস্তাটিতে হারুয়াডাঙ্গা বাজার সংলগ্ন এলাকায় ঝোরার ওপর একটি কালভার্ট রয়েছে। নির্মাণকাজ চলার সময়ই কাজের মান নিয়ে সরব হন স্থানীয়রা। সেসময় জোর করেই নির্মাণ কাজ শেষ করে ঠিকাদার সংস্থা। স্থানীয়দের অভিযোগকে ঠিক প্রমাণ কয়েক দিনের ভারী বৃষ্টিতে রাস্তার ধস নেমে কালভার্টি ভেঙে জলের তোড়ে ভেসে যায়। যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। স্থানীয় বাসিন্দাদের দাবি এই বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত করে ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হোক।

- Advertisement -

যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখতে ওই জায়গায় বাঁশের সাঁকো নির্মাণ করে গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ।তাতে বাইক,সাইকেল নিয়ে পারাপার করা গেলেও চার চাকার যান চলাচল সম্ভব হচ্ছে না। বাইরের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ওই এলাকা। গ্রাম পঞ্চায়েতের প্রধান সম্পা রায় বর্মন জানান, বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে এনেছেন। সদর বিডিও তাপসী সাহা ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।

ছবি: কালভার্টের ওপর বাঁশের সাঁকো দিকে যোগাযোগ স্বাভাবিক রাখার চেষ্টা করা হচ্ছে।- অমিতকুমার রায়