করোনার থাবা প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে, ১৫-র কম বয়সীদের ‘না’

123

নয়াদিল্লি: করোনার থাবা এবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানেও। দিল্লিতে দর্শক সংখ্যা সহ একাধিক অনুষ্ঠানসূচিতে  কাটছাঁটের সিদ্ধান্ত নেওয়া  করা হয়েছে বলে সরকারি এক সূত্রের খবর।

এবার প্যারেডের পথ যেমন সংক্ষিপ্ত করা হচ্ছে, তেমনই দর্শক সংখ্যাও সীমিত করা হচ্ছে। ৮.২ কিলোমিটার কমিয়ে তা ৩.৩ কিলোমিটার করা হয়েছে। এবার বিজয়চক থেকে প্যারেড শুরু হবে। শেষ হবে ন্যাশনাল স্টেডিয়ামে। প্যারেডে অংশগ্রহণকারী বাহিনীর মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখতেই এই পথের দূরত্ব কমানো হয়েছে। প্রতিটি দলে প্রতিযোগীদের সংখ্যাও ১৪৪ থেকে কমিয়ে ৯৬ করা হচ্ছে।

- Advertisement -

সূত্রের খবর, অনুষ্ঠানের প্রত্যেক প্রবেশপথে থাকবে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা। আটটি আইসোলেশন এবং রেস্টিং বুথ তৈরি করা হচ্ছে। প্রবেশপথে যদি কোনও দর্শকের কোভিড উপসর্গ ধরা পড়ে, তা হলে সেই আইসোলেশন বুথে পাঠানো হবে। প্রতিটি বুথে থাকবেন চিকিৎসক এবং প্যারামেডিকেল কর্মীরা।

অন্যদিকে, এবার দর্শক সংখ্যা এক লাফে সওয়া লক্ষ থেকে ২৫ হাজারে নামিয়ে আনা হচ্ছে। শুধু তাই নয়, ১৫ বছরের কম বয়সিদের এই অনুষ্ঠান দেখার অনুমতি দেওয়া হবে না। কোভিড প্রোটোকল মেনে প্রত্যেক দর্শককে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। যতক্ষণ অনুষ্ঠানে থাকবেন, মাস্ক পরে থাকতে হবে তাঁদের।