বর্তমান যুগে সাইবার বুলিং অন্যতম সমস্যা। ইনটারনেট তথা সোশ্যাল মিডিযায অন্যকে হযরান, বিরক্ত বা হেনস্তা করাকেই সাইবার বুলিং বলা হয। এবার এই প্রবনতা বন্ধে উদ্যোগী হল ইনস্টাগ্রাম। ফেসবুকের মালিকানাধীন এই সোশ্যাল প্ল্যাটফর্মটিতে নতুন দুটি ফিচার যুক্ত করা হযেে যাতে ব্যবহারকারীরা যাবতীয আক্রমনাত্বক ও অপমানকর কমেন্ট এড়িযে যেতে পারেন।
ব্যবহারকারীর থেকে এ ধরণের কমেন্ট লুকিযে রাখার জন্য বিশেষ অ্যালগরিদমের সাহায্য নিচ্ছে ইনস্টাগ্রাম। আর্টিফিসিযাল ইন্টালিজেন্স বা কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ওই অ্যালগরিদমের সাহায্যে ইনস্টাগ্রাম নিজে থেকেই যাবতীয আপত্তিকর কমেন্ট পড়ে তা বাদ দিতে বা ব্যবহারকারীর থেকে লুকিযে রাখতে পারবে। এর পাশপাশি যারা এ ধরনের কমেন্ট করে, ইনস্টাগ্রাম তাদের কাছে এমন কমেন্ট না করার জন্য নোটিফিকেশন দেবে। এরপরেও কেউ এমন কমেন্ট করলে ইনস্টাগ্রাম কর্তপক্ষ তাকে মেসেজ করে কমেন্ট ডিলিট করার কথা বলবে।
তবে যারা ইনস্টাগ্রামে এ ধরণের কমেন্ট করার জন্য পৃথক অ্যাকাউন্ট তৈরি করেছে, তাদের রুখতে এমন ফিচার খুব একটা কার‌্যকর হবে না। সেজন্য ইনস্টাগ্রাম ব্যবহারকারীকে কোনো কমেন্ট ডিলিট করার ক্ষমতা দিচ্ছে। তবে এক্ষেত্রে যে কমেন্টটি করেছে, সে কমেন্ট ডিলিট হওযায বিষযটি জানতে পারবে না, কারণ সে কমেন্টটি দেখতে পাবে। পাশাপাশি মেসেজের ক্ষেত্রেও ব্যবহারকারী কোনো অপমানজনক বার্তা এড়িযে যেতে পারবেন। এভাবে সাইবার বুলিং বন্ধ না করা গেলেও ব্যবহারকারীদের জন্য ইনস্টাগ্রামকে আরও সুরক্ষিত করে তোলা যেতে পারে বলেই মত এই সোশ্যাল প্ল্যাটফর্মের পরিচালকদের।