শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুরেভি’, জারি সতর্কতা

836

নয়াদিল্লি: শক্তি বাড়িয়ে বুধবার রাতেই তামিলনাডু উপকূলে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় বুরেভি। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, ঘণ্টায় ১০০ কিলোমিটার পর্যন্ত গতিবেগ হতে পারে এই ঘূর্ণিঝড়ের। এরপর অভিমুখ পরিবর্তন করে কোমোরিন এলাকায় অবস্থান করবে বৃহস্পতিবার সকালে। এরপর আরও একদফা গতিপথ বদলাবে শুক্রবার সকালে তামিলনাডুর কন্যাকুমারীর কাছে উপকূলে আছড়ে পড়বে ৮০ থেকে ৯০ কিলোমিটার গতিবেগে। এর ফলে তামিলনাডুর কন্যাকুমারী শিবগঙ্গা সহ বেশকিছু জেলা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। দক্ষিণ কেরলের করলাম, তিরুবনন্তপুরম, আল্লাফুজা সহ বেশ কয়েকটি জেলায় ক্ষতির আশঙ্কা।

আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, তামিলনাডু, কেরল, অন্ধপ্রদেশে প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যদিও এর সরাসরি প্রভাব পড়বে না বাংলায়।

- Advertisement -

এদিকে, সামান্য বেড়ে কলকাতায় তাপমাত্রা স্বাভাবিক। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৮ ডিগ্রী। যা স্বাভাবিক। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিক ২৮.৯ ডিগ্রী। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। রাতে ও সকালের দিকে শীতের আমেজ থাকলেও কলকাতায় বেলা বাড়লে শীতের আমেজ কমবে। জেলায় জেলায় শীতের আমেজ থাকবে চলতি সপ্তাহে।

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে শুক্রবার জম্মু-কাশ্মীরে। এই ঝঞ্ঝা পূর্ব দিকে এগোবে। এর ফলে সপ্তাহ শেষে হিমালয় সংলগ্ন পশ্চিম ভারতের রাজ্যগুলিতে এবং সিকিম ও অরুণাচলে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা।