ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’, ঘণ্টায় ১৪৫ কিমি বেগে বইতে পারে ঝড়

424

নয়াদিল্লি: ক্রমশ বাড়ছে ঘূর্ণিঝড় ‘নিভার’ দাপট। বুধবার সন্ধ্যার দিকেই অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে তামিলনাডু এবং পুদুচেরি উপকূলে আছড়ে পড়তে চলেছে ‘নিভার’। সেই সময় হাওয়ার গতিবেগ ঘণ্টায় ১৪৫ কিলোমিটার পর্যন্ত পৌঁছোতে পারে। এই ঘূর্ণিঝড় কারাইকাল এবং মমল্লাপুরমের মধ্যে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

ঘূর্ণিঝড় ‘নিভার’ প্রভাবে ইতিমধ্যে চেন্নাই সহ তামিলনাডুর বিভিন্ন প্রান্তে ঝোড়ো হাওয়া সমেত ভারী বৃষ্টি শুরু হয়েছে। উত্তাল হয়ে উঠেছে সমুদ্র। ‘নিভার’ যত স্থলভূমির কাছে এগিয়ে আসবে, বৃষ্টির তীব্রতা আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। বিশেষত চেন্নাই, পুডুকোট্টাই, নাগাপট্টিনাম এবং ভিল্লপুরমের মতো উপকূলীয় এলাকাগুলিতে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

- Advertisement -

তামিলনাডুতে ইতিমধ্যেই চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। বুধবার রাজ্যে ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। তামিলনাডু, পুদুচেরি, অন্ধ্রপ্রদেশে উদ্ধারকাজের জন্য এনডিআরএফের প্রায় ১২০০ সদস্যকে তৈরি রাখা হয়েছে। আরও ৮০০ জনকে স্ট্যান্ড বাই হিসেবে রাখা হয়েছে। মৎস্যজীবীদের জন্য চারটি নজরদারি ভেসেল তৈরি রাখা হয়েছে। বুধবার ২৪ টি ট্রেন বাতিল করেছে দক্ষিণ রেল। বুধবার থেকে বন্ধ রাখা হয়েছে শহরতলির ট্রেন পরিষেবাও। অন্যদিকে, পুদুচেরিতেও যাবতীয় পদক্ষেপ করা হচ্ছে। ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম চালু রাখার পাশাপাশি ৯৬টি ত্রাণ শিবির খোলা হয়েছে।