শনিবার খুলছে দক্ষিণেশ্বর মন্দির, একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে কর্তৃপক্ষ

222

অনলাইন ডেস্ক: আনলক ১.০ পর্বে দেশজুড়ে বিভিন্ন ধর্মীয় স্থান খোলার অনুমতি দিয়েছে কেন্দ্র। সেইমত এবার খুলতে চলেছে দক্ষিণেশ্বর কালী মন্দির। শনিবার পরীক্ষামূলকভাবে মন্দির ভক্তদের জন্য থোলা হচ্ছে। মন্দিরে প্রবেশ করার জন্য মাস্ক ও গ্লাভস বাধ্যতামূলক করা হচ্ছে।

লকডাউনের জেরে প্রায় আড়াই মাস বন্ধ ছিল এই মন্দির। করোনা আবহে মন্দিরের খোলার কথা ঘোষণা করলেও একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে মন্দির কর্তৃপক্ষ। পুরোহিতদের জন্য পিপিই কিটের ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি মন্দির চত্বরে বেসরকারি হাসপাতালের এক চিকিৎসকেও রাখা হবে বলে জানা গিয়েছে।

- Advertisement -

দক্ষিণেশ্বর কালী মন্দির সেবা ট্রাস্ট-এর সেক্রেটারি কুশল চৌধুরি জানান, দীর্ঘদিন ধরে অপেক্ষা করে থাকা ভক্তদের কথা ভেবে আমরা মন্দিরের দরজা খুলছি। আমরা ট্রাস্টের তরফে মাস্ক, গ্লাভস, পিপিই কিট ব্যবহার সহ একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছি।

শনিবার থেকে আপাতত সকাল ৭টা থেকে ১০টা ও বিকেল সাড়ে ৩টে থেকে সাড়ে ৬টা অবধি মন্দির খোলা থাকবে। মন্দির চত্বর ফাঁকা করার জন্য ৩০ মিনিট বাফার টাইম রাখা হচ্ছে। কুশলবাবু জানান, প্রত্যেক ভক্তকে থার্মাল স্ক্রিনিং করিয়ে মন্দিরে ঢোকানো হবে।

তিনি আরও বলেন, প্রত্যেক দর্শনার্থীকে স্যানিটাইজারও দেওয়া হবে। পাশাপাশি তাঁদের অনুরোধ করা হচ্ছে তাঁরা যেন মন্দির চত্বরে সামাজিক দূরত্ব বজায় রাখেন। পূজার সামগ্রী দেওয়ার সময় পুরোহিতদের থেকে ৬ ফুট দূরত্ব বজায় রাখতে হবে।

কুশলবাবুর কথায়, সামাজিক দূরত্ব বিধি বজায় রাখার জন্য আমরা একসঙ্গে মন্দির চত্বরে ৩০০ জনের বেশি মানুষকে থাকতে দেব না। এক-একবারে ১০ জন ভক্তকে মন্দিরে ঢোকানো হবে।