মৃত্যু আরও এক শিশুর, উদ্বেগ বাড়ছে উত্তরবঙ্গে

286

মালদা: জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হল আরও এক শিশুর। বৃহস্পতিবার মেডিকেলের মাতৃমা বিভাগে মৃত্যু হয় ওই শিশুর। মালদা মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে, মৃত শিশুর নাম মঙ্গল ডোম(৫ মাস)। বাড়ি মালদা শহরের দক্ষিণ বালুরচর এলাকায়। গত ৭২ ঘণ্টায় মালদা মেডিকেল কলেজের মাতৃমা বিভাগে মোট ৩টি শিশুর মৃত্যুর ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে।

পরিবার সূত্রে জানা গিয়েছে, জ্বর ও শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে গত মঙ্গলবার প্রথম মালদা মেডিকেলের মাতৃমা বিভাগের শিশু ওয়ার্ডে ভর্তি করে শিশুটিকে। পরিবারের লোকেদের অভিযোগ সুস্থ না হলেও শনিবার শিশুটিকে ছুটি দেওয়া হয়। বাড়ি নিয়ে গিয়ে আবার অসুস্থ হয়ে পড়লে মঙ্গলবার পরিবারের লোকেরা আবার মেডিকেলে ভর্তি করে। ভর্তির পর থেকেই শারীরিক অবস্থার অবনতি হতে থাকে তার। বৃহস্পতিবার সকালে মৃত্যু হয় শিশুটির। তারপরই হাসপাতালের চিকিৎসক ও নার্সদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন পরিবারের সদস্যরা।

- Advertisement -

গত কয়েকদিন ধরে মেডিকেলে বাড়ছে শিশু রোগীর সংখ্যা। তাদের মধ্যে অধিকাংশ শিশুর জ্বর ও শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে ভর্তি হচ্ছে। এছাড়াও পেটের উপসর্গ নিয়েও বেশ কিছু শিশু ভর্তি রয়েছে। উত্তরবঙ্গ জুড়েই অজানা জ্বরে শিশু আক্রান্তের ঘটনায় উদ্বিগ্ন চিকিৎসক মহল। মালদা মেডিকেল কলেজের গত কয়েকদিন ধরে ভর্তির সংখ্যা বাড়তে থাকায় ইতিমধ্যে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ একটি টিম গঠন করেছে। তিনজন পেডিয়াট্রিক বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে মেডিকেল টিম তৈরি করা হয়েছে বলে জানান মালদা মেডিকেল কলেজের প্রিন্সিপাল পার্থপ্রতিম মুখোপাধ্যায়।