ডিউটিতে অনুপস্থিত ভোটকর্মীদের বিরুদ্ধে এফআইআরের সিদ্ধান্ত

191

রায়গঞ্জ: ভোটের ডিউটিতে অনুপস্থিত থাকলে ভোটকর্মীদের বিরুদ্ধে থানায় অভিযোগ করা হতে পারে বলে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে। উপযুক্ত কারণ ছাড়া ভোটগ্রহণের কাজে অংশগ্রহণ না করলে নির্দিষ্ট ভোটকর্মীকে সাসপেন্ড অবধি করা হতে পারে।

কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ভোট প্রক্রিয়া শেষ করার জন্য এবার বুথ এবং ভোটকর্মীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। উত্তর দিনাজপুর জেলার ৯টি বিধানসভা কেন্দ্রের ৩ হাজার ৭৬টি বুথে ভোট নেওয়ার জন্য প্রায় ১৫ হাজার ভোটকর্মী নিযুক্ত করা হয়েছে।

- Advertisement -

সোমবার শেষ হয়েছে ভোটকর্মীদের বিভিন্ন দফার প্রশিক্ষণ পর্ব। কিন্তু জেলা নির্বাচন দপ্তরের তরফে জানানো হয়েছে, রায়গঞ্জ ও ইসলামপুরের প্রশিক্ষণ কেন্দ্রে অনেক ভোটকর্মী বিনা নোটিশে অনুপস্থিত ছিলেন। পরবর্তীতে প্রশিক্ষণে যোগ না দেওয়া সংশ্লিষ্ট ভোটকর্মীদের চিঠি পাঠিয়ে উপযুক্ত কারণ জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে নির্বাচন দপ্তরের তরফে। কিন্তু তারপরও অনেক ভোটকর্মীর জবাব মেলেনি। এমনকি গরহাজির থাকা ভোটকর্মীদের অনেকেই কোনওরকম মেডিকেল সংক্রান্ত নথি জমা দেননি বলে সংশ্লিষ্ট দপ্তরের দাবি। বার বার শোকজ করেও জবাব না দেওয়া ভোটকর্মীদের বিরুদ্ধে নির্বাচন কমিশনের গাইডলাইন অনুযায়ী কড়া আইনি ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অলঙ্কৃতা পান্ডে বলেন, ‘প্রশিক্ষণে সময়মতো হাজির না থাকা একাধিক ভোটকর্মীকে বার বার শোকজ করেও কোনও উত্তর মেলেনি। সেইসব ভোটকর্মীর বিরুদ্ধে নির্বাচন কমিশনের আইন অনুযায়ী থানায় এফআইআর করা হবে।’