কুকুরের তাড়া খেয়ে হরিণের মৃত্যু

245

কালচিনি: কুকুরের তাড়া খেয়ে চা বাগানে হরিণের মৃত্যু হল।

খাবারের খোঁজে সোমবার একটি পূর্ণবয়স্ক পুরুষ হরিণ জঙ্গল থেকে চা বাগানের শ্রমিক মহল্লায় ঢুকে পড়েছিল। এলাকায় অপরিচিত চতুষ্পদ প্রানী দেখে শ্রমিক মহল্লার কয়েকটি পথকুকুর ছুটে এসে হরিণটিকে পেছন থেকে ধাওয়া করে। কিছুদূর যাওয়ার পর এক শ্রমিক আবাসনের সামনে মুখ থুবড়ে পড়ে যায় হরিণটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় সেটির।

- Advertisement -

সোমবার দুপুরে কালচিনির আটিয়াবাড়ি চা বাগানের বাঙ্গাবাড়ির ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। ঘটনার পর বাগানের শ্রমিকরা বন দপ্তরে খবর দিলে বক্সা ব্যাঘ্র প্রকল্পের অধীন নিমাতি রেঞ্জের বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে মৃত হরিণটির দেহ উদ্ধার করেন। বনকর্মীদের একাংশের ধারণা, অতিরিক্ত দৌড়-ঝাঁপের ফলে সম্ভবত হরিণটির হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছে।

নিমাতির রেঞ্জ অফিসার অর্ণব দাস বলেন, হরিণটির মৃত্যু কীভাবে হল তা ময়নাতদন্তের রিপোর্ট পেলে জানা যাবে। তিনি বলেন, মৃত হরিণটি প্রিন্টিং বার্কিং ডিয়ার প্রজাতির ছিল‌। কুকুরের কামড়ে হরিনটির মৃত্যু না হলেও হরিণটির দেহে কুকুরের আঁচরের দাগ দেখতে পেয়েছেন বনকর্মীরা। এদিন বিকেলে নিমাতি রেঞ্জ অফিস চত্বরেই হরিণটির দেহের ময়নাতদন্ত করেন প্রানী চিকিৎসকরা।

সেখানেই পরে হরিণটির দেহ পুড়িয়ে ফেলা হয়। বাগান সূত্রে জানা গিয়েছে, বাগান সংলগ্ন নিমাতি বিটের জঙ্গল থেকে দলছুট হরিণটি শ্রমিক মহল্লায় ঢুকে পড়েছিল। কুকুরের তাড়া খেয়ে প্রাণ বাঁচাতে দৌড়ে পালানোর চেষ্টাও করে সেটি। ইজরায়েল মিয়াঁ নামের এক শ্রমিকের আবাসনের সামনে এসে পড়ে যায় হরিনটি।