চিনা আগ্রাসন নিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক রাজনাথের

429

নয়াদিল্লি: ড্রাগনের একাধিক কার্যকালাপে স্পষ্ট হয়েগিয়েছে আগ্রাসনের পথ থেকে সরছে না চিন। এ রকম পরিস্থিতিতে আমেরিকার সঙ্গে নিবিড় যোগাযোগ রাখতে চাইছে ভারত। আমেরিকার প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের সঙ্গে আলোচনায় বসতে চলেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মঙ্গলবার সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী পূর্ব লাদাখের অশান্তি আর চিনা আগ্রাসন নিয়েই আলোচনা করবেন।

- Advertisement -

চিন চাইছে পাকিস্তান এবং নেপালকে সঙ্গে নিয়ে ভারতকে তিনদিক তেকে ঘিরে ফেলতে। ইতিমধ্যেই পাকিস্তানের তিনটি বিমান ঘাঁটিতে মোতায়েন হয়েছে‘পিপলস লিবারেশন আর্মি এয়ারফোর্স’ বা চিনা বায়ুসেনার যুদ্ধবিমান। হাত গুঁটিয়ে বসে নেই দিল্লিও। চিনের বিরুদ্ধে জাপান এবং অস্ট্রেলিয়ার সাম্প্রতিক অসন্তোষকে কাজে লাগাতে আগ্রহী ভারতও। তাই আমেরিকাকে পাশে পাওয়া নিশ্চিত করতেই মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় বসতে চলছেন রাজনাথ।

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রক এক কর্তা জানিয়েছেন, দুই প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে আলোচনা হবে লাদাখ নিয়েই। এর ফলে চিনের উদ্দেশেও স্পষ্ট একটা বার্তা দেওয়া গেল বলে মনে করছে কূটনৈতিক মহল। যদিও, কবে কোথায় বেঠক হবে তা স্পষ্ট জানানো হয়নি।