সেনাদের জন্য আমরা গর্বিত: রাজনাথ

192
ফাইল ছবি।

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: দু’দিনের লাদাখ ও জম্মু-কাশ্মীর সফরে গিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। শনিবার তিনি জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা জেলার নিয়ন্ত্রণ রেখা (এলওসি)-র কাছে একটি সেনা চৌকি পরিদর্শন করেন। সেখানে মোতায়েন সেনাদের সঙ্গে কথা বলার পাশাপাশি তিনি বিভিন্ন অস্ত্রশস্ত্র খতিয়ে দেখেন। এছাড়া এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, সেনাপ্রধান এমএম নারাভানে অমরনাথ মন্দিরে পুজো দেন।

- Advertisement -

প্রতিরক্ষামন্ত্রী এদিন বলেন, ’আমাদের সাহসী সেনাদের জন্য আমরা গর্বিত। তাঁরাই আমাদের দেশকে যেকোনও পরিস্থিতিতে রক্ষা করে চলেছেন।’

উল্লেখ্য, জুন মাসে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন। তারপর থেকেই প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা চলছে। এর আগে প্রধানমন্ত্রী লাদাখে গিয়ে চিনের উদ্দেশ্য়ে কড়া বার্তা দিয়েছিলেন। তার পরপরই লাদাখ সফরে গিয়ে ফের চিনের উদ্দেশ্যে কড়া বার্তা দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। শুক্রবার সফরের প্রথম দিনে লাদাখের লেহ্ পৌঁছোন তিনি। সেখানে তিনি বলেন, ‘ভারতের এক ইঞ্চি জমিও কেউ কেড়ে নিতে পারবে না।’ এভাবেই প্রতিরক্ষামন্ত্রী চিনকে কড়া বার্তা দেন।

লাদাখ পরিদর্শনের পর শনিবার প্রতিরক্ষামন্ত্রী জম্মু-কাশ্মীর সফর করেন। এদিন তিনি কুপওয়ারা জেলার নিয়ন্ত্রণ রেখার (এলওসি) কাছে একটি সেনা চৌকি পরিদর্শন করেন। সেনা আধিকারিকদের সঙ্গে কথাও বলেন।

প্রতিরক্ষামন্ত্রীর সফরের ঠিক আগে শুক্রবার রাতে কাশ্মীরের পুঞ্চ জেলার গুলপুর এলাকার কারমারহা সেক্টরে পাক সেনার গুলি বর্ষণে ৩ ভারতীয় নাগরিকের মৃত্যু হয়েছে। তাঁরা একই পরিবারের সদস্য বলে জানা গিয়েছে। মৃতদের মধ্যে এক কিশোরও রয়েছে।

ভারতীয় সেনা সূত্রে জানা গিয়েছে, শুক্রবার রাত সাড়ে এগারোটা নাগাদ পুঞ্চের কারমারহা সেক্টরে পাক সেনা গুলি ছুঁড়তে থাকে। সঙ্গে মর্টার হামলাও চালায়। এরফলে তিন ভারতীয় নাগরিকের মৃত্যু হয়। তিনজনই একই পরিবারের সদস্য। তবে ভারতীয় সেনার তরফে পাক সেনাকে পাল্টা জবাব দেওয়া হয়েছে।