২ হাজার কোটি টাকার অস্ত্র কেনার পরিকল্পনায় ভারত

393

নয়াদিল্লি: ভারতীয় সেনার আবেদনে অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। প্রচুর পরিমাণে আধুনিক অস্ত্র কিনতে চলেছে ভারত। চিনের সঙ্গে যুদ্ধ পরিস্থিতির মধ্যে দু’হাজার কোটি টাকার আগ্নেয়াস্ত্র কেনার সিদ্ধান্ত নিল কেন্দ্র। নতুন অস্ত্রের মধ্যে গুরুত্ব দেওয়া হচ্ছে স্থল সেনার অ্যাসল্ট রাইফেলের উপর।

ভারত-চিন সীমান্তে এখনও উত্তেজনা তুঙ্গে। লাদাখ সীমান্তে যুদ্ধের প্রস্তুতি নিয়ে রেখেছে দু’দেশই। এই পরিস্থিতির মধ্যেই বিপুল পরিমাণ অস্ত্র কেনার ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার।

- Advertisement -

সূত্রের খবর, আমেরিকার কাছ থেকে প্রায় ৭২ হাজার অত্যাধুনিক অ্যাসল্ট রাইফেল কিনছে ভারত। চিন এবং পাকিস্তান সীমান্তে যে সেনারা মোতায়েন রয়েছেন, তাঁদেরকেই এই রাইফেল দেওয়া হবে। এখনও পাকিস্তান এবং চিন সীমান্তের সেনাদের হাতেই সবথেকে বেশি আধুনিক অস্ত্র রয়েছে। কিন্তু তাঁদের কাছে পুরোনো রাইফেল রয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী। সেই দাবিতেই নতুন অস্ত্র কেনার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে, রাইফেল ছাড়াও স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড উইপন সিস্টেম কেনা হবে। নৌসেনাদের ওই অস্ত্র দেওয়া হবে। বায়ুসেনাকেও ওই অস্ত্র দেওয়া হবে। ভারতের হাতে এখনও অ্যান্টি এয়ারফিল্ড উইপন আছে। অ্যাসল্ট রাইফেল কিনতে খরচ প্রায় ৭৮০ কোটি টাকা।

২০১৭ সাল থেকেই ভারতীয় স্থল বাহিনীর আধুনিকীকরণের কাজ শুরু হয়েছে। লাইট মেশিন গান, রাইফেল, কারবাইন বদলানো হচ্ছে। এবার রাইফেলের পাশাপাশি আধুনিক মেশিন গান এবং কারবাইন কেনা হচ্ছে বলে জানা গিয়েছে।