বিদ্বেষমূলক পোষ্ট ইশ্যুতে ফেসবুক ইন্ডিয়াকে ফের সমন

274

নয়াদিল্লি: বিদ্বেষমূলক পোষ্ট ইশ্যুতে রবিবার ফেসবুককে চূড়ান্ত সমন পাঠাল দিল্লি বিধানসভার ‘শান্তি ও সম্প্রীতি রক্ষা’ সংক্রান্ত কমিটি। রবিবারের সমনে ফেসবুক ভারতের সহ-রাষ্ট্রপতি এবং ব্যবস্থাপনা পরিচালক অজিত মোহনকে ২৩ শে সেপ্টেম্বর কমিটির মুখোমুখি পদক্ষেপের জন্য বলা হয়েছে। গত সপ্তাহে মোহন কমিটিটির একচেটিয়া অধিকারের জন্য সংস্থার ভারতীয় শাখার কর্তাদের তলব করা হয়েছিল। কিন্তু, তাঁরা হাজির হননি। তাই ফের সমন পাঠালো আপ বিধায়ক রাঘব চাড্ডার নেতৃত্বাধীন কমিটি।

এদিন হুঁশিয়ারির সুরে এক বিবৃতিতে ‘শান্তি ও সম্প্রীতি রক্ষা’ সদস্যরা জানিয়েছেন, এবারও ফেসবুক ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর অজিত মোহন সহ অন্যান্য কর্তারা হাজির না দিলে আইনানুগ কড়া ব্যবস্থা নেওয়া হবে। ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ, বিজেপি নেতাদের বিদ্বেষমূলক পোস্ট সরিয়ে দিতে তারা যথাযথ পদক্ষেপ গ্রহণ করেনি। এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট বিজেপির দ্বারা প্রভাবিত বলেও অভিযোগ উঠেছে। যদিও এই সমস্ত অভিযোগ খারিজ করেছেন অজিত মোহন।

- Advertisement -

উল্লেখ্য, এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে নিজের ব্যবসায়িক লক্ষ্যকে এগিয়ে নিতে ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন সরকারকে সমর্থন করার অভিযোগ তুলে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকের সমালোচনা করা হয়েছিল। দ্য ওয়াল স্ট্রিট জার্নালের (ডাব্লুএসজে) এক প্রতিবেদনে বলা হয়েছে, পাবলিক পলিসির জন্য ফেসবুক ইন্ডিয়ার ডিরেক্টর আঁখি দাস বিজেপি নেতাদের কাছ থেকে সামগ্রী অপসারণের বিরোধিতা করেছিলেন, যা বিদ্বেষমূলক বক্তব্য হিসাবে উপযুক্ত ছিল।