নয়াদিল্লি, ২২ অগাস্টঃ জামিয়া মিলিয়া ইসলামিয়ায় কর্মরত এক ইলেক্ট্রিশিয়ানের ছেলে অদম্য ইচ্ছাশক্তি ও কঠোর পরিশ্রমের ফলে একটি মার্কিন সংস্থা থেকে এক লক্ষ মার্কিন ডলারের চাকরি পেয়েছেন। জামিয়া মিলিয়া থেকে ডিপ্লোমা নিয়ে পাশ করা কোনও পড়ুয়া এর আগে এই বিশাল অঙ্কের পে-প্যাকেজ পাননি।

আমির আলি জামিয়া মিলিয়া ইসলামিয়ার স্কুল বোর্ডের পরীক্ষায় ভালো ফল করলেও, জামিয়ার বি টেক কোর্সে ভরতি হওয়ার জন্য পর পর তিন বছর সুযোগ পাননি। পরবর্তী সময়ে ঝাড়খণ্ড এনআইটি-তে পড়ার সুযোগ পেলেও আর্থিক অনটনের কারণে ভরতি হতে পারেননি আমির। ২০১৫ সালে জামিয়াতেই ফের মেকানিকাল ইঞ্জিনিয়ারিং-এর ডিপ্লোমা কোর্সে ভরতি হন আমির।

আমির আলি জানিয়েছেন, ‘ভারতে ইলেকট্রিক গাড়ি চার্জ দেওয়ার পরিকাঠামো একদম ভালো নয়। আমি একটি থিওরি তৈরি করেছি। সেটা সফল হলে ভারতে ইলেকট্রিক গাড়ি চার্জ দেওয়ার জন্যে এক টাকাও খরচ করতে হবে না।’

আমির আলির এই অভিনব ভাবনা নজর কাড়ে উত্তর ক্যারোলিনার ফ্রিসন মোটর ওয়ার্কস এর। বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে আমিরকে চাকরির প্রস্তাব দেয় এই সংস্থা। আমেরিকায় ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করার সুযোগ পেয়েছেন মহম্মদ আমির আলি।