কোভিড পরিস্থিতিতে ছট পুজোর জমায়েতে না দিল্লি হাইকোর্টের

201

নয়াদিল্লি: কোনও উত্‍‌সব পালনের জন্য মানুষকে আগে বেঁচে থাকাটা জরুরি। কোভিড পরিস্থিতিতে রাজধানীতে পাবলিক প্লেসে ছট পুজোয় সম্মতি দিল না দিল্লি হাইকোর্ট। এই মুহূর্তে করোনা ভাইরাসের জেরে জেরবার অবস্থা দিল্লিতে। এই পরিস্থিতিতে ছট পুজোর জমায়েত হলে করোনা সংক্রমণের ঝুঁকি থেকেই যাচ্ছে। তাই এই সিদ্ধান্ত আদালতের।

দিল্লি হাইকোর্টের বিচারপতি হিমা কোহলি ও সুব্রহ্মণ্যম প্রসাদের বেঞ্চ জানিয়েছে, সমাজে সর্বস্তরের মানুষের ধর্মীয় ভাবাবেগ অবশ্যই শ্রদ্ধা করা উচিৎ। তবে উত্‍‌সব পালনের অধিকার রক্ষা করতে গিয়ে জীবন বলিদান দিলে চলবে না। যে কোনও উত্‍‌সব পালন করতে গেলে মানুষকে আগে বেঁচে থাকতে হবে বলেও মতপ্রকাশ আদালতের।

- Advertisement -

প্রসঙ্গত, ২০ নভেম্বর ছট পুজোয় পাবলিক প্লেসে কোনও জমায়েত করা যাবে না বলে আগেই রায় দিয়েছিল আদালত। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে পিটিশন দাখিল করেছিল দুর্গা জন সেবা ট্রাস্ট। সেই পিটিশন খারিজ করে দেয় আদালত। করোনাকালে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি ছাপিয়ে ছটপুজো নিয়ে আইনি লড়াই অব্যাহত রয়েছে পশ্চিমবঙ্গেও। এদিন জোড়া শুনানি রয়েছে সুপ্রিমকোর্ট ও কলকাতা হাইকোর্টে। রবীন্দ্র সরোবরে ছটে নিষেধাজ্ঞায় জাতীয় পরিবেশ আদালতের রায় পুনর্বিবেচনার আবেদন নিয়ে রাজ্যের তরফে কেএমডিএ গিয়েছে শীর্ষ আদালতে। জানা গিয়েছে, সুভাষ সরোবর নিয়েও রাজ্যের আবেদনেই একটি রায়ের পুনর্বিবেচনার শুনানি হওয়ার কথা রয়েছে হাইকোর্টে।