বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহর দিল্লি

119

নয়াদিল্লি: বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানী শহরের তকমা পেল দিল্লি। আইকিউ এয়ার-এর তালিকায় এমনই তকমা পেয়েছে জাতীয় রাজধানীI আর বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় দশম স্থানে রয়েছে দিল্লি। বিশ্বের সবচেয়ে দূষিত বায়ু-যুক্ত শহর চিনের শিনজিয়াং। আর দ্বিতীয় স্থানে রয়েছে গাজিয়াবাদ। তৃতীয় স্থানে বুলন্দশহর। ১০৬টি দেশের বিভিন্ন শহরে সমীক্ষা চালিয়ে ওই তালিকা প্রস্তুত করা হয়েছে।

তবে সমীক্ষায় যেটা সব থেকে আশঙ্কাজনক তথ্য উঠে এসেছে, সেটা হল বিশ্বের সবচেয়ে দূষিত ৩০টি শহরের তালিকায় ভারতেরই রয়েছে ২২টি শহর। মঙ্গলবার সুইজারল্যান্ডের একটি সংস্থার তরফে আইকিউ এয়ার-এর রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানেই এই ভয়ানক তথ্যের উল্লেখ রয়েছে।

- Advertisement -

তবে দিল্লিতে বায়ুদূষণ রুখতে লাগাতার প্রচেষ্টা চালিয়েছে অরবিন্দ কেজরিওয়ালের সরকার। দিল্লি ছাড়াও ওই তালিকায় ভারতের আরও ২১টি শহরের নাম রয়েছে। সবচেয়ে বেশি শহরের নাম রয়েছে উত্তরপ্রদেশের। যোগীর রাজ্যের গাজিয়াবাদ, বুলন্দশহর, বিসরাখ জালালপুর, নয়ডা, গ্রেটার নয়ডা, কানপুর, লখনউ, মিরাট, আগ্রা ও মুজফ্ফরনগর রয়েছে দূষিত শহরের তালিকায়।

এছাড়া ভিওয়ারি, ফরিদাবাদ, ঝিন্দ, হিসার, ফতেহাবাদ, ভান্ডওয়ারি, গুরুগ্রাম, যমুনানগর, রোহতাক, ধারুহীরা ও বিহারের মুজাফ্ফরনগরের নামও রয়েছে।