সামাজিক অনুষ্ঠানের জন্য সরকারি ভবনের দাবি আলিপুরদুয়ারে

96

আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার বাসীর বড় দাবি হয়ে উঠেছে সরকারি ভবন। যেখানে কম খরচে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা যাবে। গোটা শহরে একটি সরকারি ভবন নেই। যে কোনও বিয়ে বা বড় অনুষ্ঠান করতে হলে বেসরকারি ব্যক্তিগত ভবন নিতে হয়। যেখানে খরচ অনেকটাই বেশি। কম খরচে ভবন যাতে পাওয়া যায় সেই দাবিই বিভিন্ন মহলে। পুরসভার থেকে এখনও এমন বিষয়ে উদ্যোগ নেওয়া হয়নি।

পর্যাপ্ত জায়গার অভাবে গতানুগতিকভাবে নিজের বাড়িতেই কোনও অনুষ্ঠান করা অনেকটাই সমস্যা দেখা দিচ্ছে শহরবাসীর। অনেকেই বাড়ির ছাদে বিভিন্ন অনুষ্ঠান করে। যারা ছাদে সেই রকম অনুষ্ঠানের আয়োজন করতে পারে না, তাদের বিভিন্ন ভবনে অনুষ্ঠান করতে হয়। তবে সেটা অনেকটাই খরচ সাধ্য হয়ে দাঁড়ায়। কম খরচে পাওয়া যাবে এমন সরকারি ভবনের বিশেষ দরকার বলে জানাচ্ছে শহরবাসীরা। বর্তমানে শহরে পুরসভা পরিচালিত অডিটোরিয়াম রয়েছে। যেখানে শহরের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। তবে সামাজিক অনুষ্ঠান যেমন বিয়ে, বৌভাত, অন্নপ্রশন করার মত জায়গা নেই। শহরে বিয়ের অনুষ্ঠানের দু’দিনের জন্য কোনও ভবন ভাড়া নিতে হলে খরচ হয় ৩০- ৪০ হাজার টাকা। বৌভাতের জন্য ভবন ভাড়া করলে ২০-২৫ হাজার টাকা খরচ। দিনের বেলা কোনও অনুষ্ঠান করলে ভাড়া কম নেওয়া হয়। জন্মদিন, অন্নপ্রশন এবং কনফারেন্সের জন্য একদিনের ভাড়া নেওয়া হয় ১০-২০ হাজার টাকা। তবে এই সময় করোনার বিধিনিষেধ মেনে কম লোক নিয়ে বিভিন্ন অনুষ্ঠান হচ্ছে। সেই জন্য ভাড়াও কমিয়েছে বিভিন্ন ভবন গুলো।

- Advertisement -

শহরের শোভাগঞ্জ এলাকার বাসিন্দা শ্যামল ভট্টাচার্য বলেন, ‘সরকারি কম খরচের একটি ভবনের বিশেষ দরকার। অনেক পরিবার শুধু ভবন ভাড়া করতে হাফ লাখ টাকা খরচ করতে পারে না। আরও অন্যান্য খরচ তো আছেই। এটা অত্যন্ত প্রয়োজনীয় একটি পরিষেবা।’ পুরসভার প্রশাসক মণ্ডলীর প্রসেনজিৎ কর বলেন, ‘ভবনের বিষয়ে এখনও কোনও আলোচনা হয়নি। ভবিষ্যতে এই বিষয়টি ভাবা হতে পারে।’