ডুয়ার্স-তরাই বিরসা মুন্ডা পুলিশ ব্যাটালিয়নের দাবি

224

ফালাকাটা : নারায়ণী ব্যাটালিয়ন, গোর্খা ব্যাটালিয়ন, জঙ্গলমহল ব্যাটালিয়নের পর আরও একটি ব্যাটালিয়নকে এই তালিকায় যুক্ত করার দাবি উঠেছে। আদিবাসীরা ডুয়ার্স-তরাই বিরসা মুন্ডা পুলিশ ব্যাটালিয়নের দাবিতে সরব হয়েছেন। সোমবার জয় বিরসা মুন্ডা উলগুলানের ফালাকাটা ব্লক কমিটি ডুয়ার্স-তরাই বিরসা মুন্ডা পুলিশ ব্যাটালিয়ন ঘোষণার দাবি সহ ছয় দফা দাবিতে পথে নামে। সংগঠনের তরফে এদিন ফালাকাটায় বিরাট মিছিল করে বিডিওর মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে স্মারকলিপি পাঠানো হয়। সংগঠনের দাবিপত্র দ্রুত উপরমহলের কাছে পাঠানো হবে বলে ফালাকাটার বিডিও সুপ্রতীক মজুমদার আশ্বাস দিয়েছেন। বিধানসভা নির্বাচনের মুখে ডুয়ার্স-তরাইয়ের আদিবাসী সমাজের এই দাবি যথেষ্ট তাত্পর্যপূর্ণ বলেই রাজনৈতিক মহল মনে করছে।

জয় বিরসা মুন্ডা উলগুলানের কেন্দ্রীয় কমিটির সম্পাদক তুফান ওরাওঁ বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজবংশীদের জন্য নারায়ণী ব্যাটালিয়ন, গোর্খা ব্যাটালিয়ন ও জঙ্গলমহল ব্যাটালিয়ন ঘোষণা করেছেন। ডুয়ার্স, তরাইয়ের আদিবাসীরা বঞ্চিত। আমরা চাই, আদিবাসীদের পুলিশের চাকরিতে নিয়োগের জন্য অবিলম্বে ডুয়ার্স-তরাই বিরসা মুন্ডা পুলিশ ব্যাটালিয়ন ঘোষণা করা হোক। সামনেই বিধানসভা নির্বাচন রয়েছে। অবিলম্বে আমাদের দাবি না মেটানো হলে সংগঠনের তরফে আন্দোলনে নামার বিষয়ে ভাবনাচিন্তা করা হবে।

- Advertisement -

বিধানসভা নির্বাচনের মুখে রাজবংশীদের মন পেতে সম্প্রতি নারায়ণী পুলিশ ব্যাটালিয়নের ঘোষণা করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য পুলিশে গোর্খা ব্যাটালিয়ন ও জঙ্গলমহল ব্যাটালিয়নেরও ঘোষণা করেছেন। বিধানসভা নির্বাচন এগিয়ে আসতেই আদিবাসীরা ডুয়ার্স, তরাইয়ের বিরসা মুন্ডা পুলিশ ব্যাটালিয়নের দাবিতে সংঘবদ্ধ হতে শুরু করেছেন। আদিবাসীদের সংগঠন জয় বিরসা মুন্ডা উলগুলানের কেন্দ্রীয় কমিটি এই আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে। এদিন সংগঠনের ফালাকাটা ব্লক কমিটির তরফে এই দাবিতে ফালাকাটায় মিছিল করে বিডিও অফিসে জমায়েত করা হয়। আদিবাসী সমাজের শতাধিক তরুণ-তরুণী প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে এই কর্মসূচিতে শামিল হয়েছিলেন। পরে ফালাকাটার বিডিওর মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে স্মারকলিপি পাঠানো হয়। বিরসা মুন্ডা পুলিশ ব্যাটালিয়ন ছাড়াও চা শ্রমিকদের জমির অধিকার ও ন্যূনতম মজুরি ধার্য করা, ডুয়ার্সে আদিবাসী ডেভেলপমেন্ট বোর্ড, ডুয়ার্স-তরাইকে পঞ্চম তফশিল এলাকা ঘোষণা, কুরুখ ভাষা আকাদেমি ও কুরুখ ভাষার স্কুল চালুরও জোরালো দাবি জানানো হয়।