দ্বিতীয় ডোজ না পেয়ে স্বাস্থ্যকেন্দ্রে বিক্ষোভ

134

বক্সিরহাট: দ্বিতীয় ডোজ না পেয়ে শনিবার তুফানগঞ্জ ২-এর বক্সিরহাট ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে বিক্ষোভ দেখাল উত্তেজিত জনতা। অভিযোগ, ওই স্বাস্থ্যকেন্দ্র ২৬ জুন অর্থাৎ আজ ভ্যাকসিনের দ্বিতীয় ভোজ দেওয়া হবে, এই মর্মে ১৬০০ জনের কাছে মেসেজ গিয়েছিল। সেই মতো অনেকেই এদিন স্বাস্থ্যকেন্দ্র চত্বরে হাজির হন। সেখানে প্রথমে ৩০০ জনকে ভ্যাকসিন দেওয়া হয়। পরে বিএমওএইচ  জেলা স্বাস্থ্য দপ্তরে কথা বলে আরও ৪০০টি ভ্যাকসিনের ব্যবস্থা করেন। ১৬০০ জনের মধ্যে দ্বিতীয় ডোজ পান মাত্র ৭০০ জন। এরপরই শুরু হয় বিক্ষোভ। বিক্ষোভ সামাল দিতে জেলা স্বাস্থ্য দপ্তর থেকে আরও ৪০০টি ভ্যাকসিন আনানোর ব্যবস্থা করা হয়। মোট ১১০০ জনকে এদিন দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। বাকিরা কবে ভ্যাকসিন পাবেন, সেবিষয়ে স্বাস্থ্য দপ্তরের তরফে পরিষ্কার করে কিছু জানা হয়নি।

শনিবার দ্বিতীয় ডোজ নিতে এসেছিলেন জালধোয়ার বাসিন্দা মিনতি সাহা ও  সুশীল সাহা। তাঁরা জানান, মোবাইলে মেসেজ পেয়ে তাঁরা বক্সিরহাট ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে আসেন। দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকার পর জানানো হয়, ভ্যাকসিন কম থাকায় তাঁরা এদিন দ্বিতীয় ডোজ পাবেন না। কবে ভ্যাকসিন দেওয়া হবে, সেটাও জানানো হয়নি। এদিন দ্বিতীয় ডোজ নিতে এসেছিলেন কোচবিহার এবিএন শীল কলেজের অধ্যক্ষ ড. বিমল সাহা। তিনি স্বাস্থ্য দপ্তরের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে জানান, সরকার দুয়ারে ভ্যাকসিনের কথা বললেও ব্লকের স্বাস্থ্য কেন্দ্রগুলি থেকে দ্বিতীয় ডোজ দেওয়ার ব্যবস্থা করা হয়নি। অনেককেই ফিরিয়ে দেওয়া হচ্ছে।

- Advertisement -

তুফানগঞ্জ ২ ব্লক স্বাস্থ্য আধিকারিক ডা. আশিসকুমার মণ্ডল জানান, এদিন তাঁরা কাউকে ভ্যাকসিন নিতে ডাকেননি। প্রথম ডোজের পর যাঁদের ৮৪ দিন হয়ে গিয়েছে এমন ১৬০০ জনের কাছে স্বয়ংক্রিয় ব্যবস্থায় দ্বিতীয় ডোজ নেওয়ার মেসেজ চলে গিয়েছে। সেই সঙ্গে বিএমওএইচ জানান, এদিন যাঁরা দ্বিতীয় ডোজ পাননি পরবর্তীতে ভ্যাকসিন এলে তাঁদের দেওয়া হবে।