করম পুজোকে কেন্দ্র করে উত্তপ্ত বানারহাট, পথ অবরোধ

246

বানারহাট: করম পুজোকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল বানারহাট। অভিযোগ, করম পুজোর বিসর্জন অনুষ্ঠান উপলক্ষ্যে ডায়না নদীর তীরে নির্মিত অনুষ্ঠান মঞ্চ ভেঙে দেওয়া হয়েছে বানারহাট থানার পুলিশের। ঘটনার প্রতিবাদে শনিবার সকালে ডায়না নদী সংলগ্ন ৩১-সি জাতীয় জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভে শামিল হন পুজো উদ্যোক্তারা।

স্থানীয় সূত্রে খবর, বহু বছর ধরেই ডায়না নদীর তীরে করম পুজোর আয়োজন হয়ে আসছে। বিশেষ এই পুজোকে কেন্দ্র করে কমবেশি ১৫ থেকে ২০টি  চা বাগানের মানুষ সমবেত হন সেখানে। এবারেও তার অন্যথা হয়নি। পুজোকে কেন্দ্র করে বহুদিন ধরেই সেই অনুষ্ঠান মঞ্চ তৈরি হচ্ছিল। গতকাল তা সম্পন্ন হয়। এরপরই রাতে পুলিশের তরফে তা ভেঙে দেওয়ার অভিযোগ উঠেছে। ঘটনায় ক্ষুব্ধ হয়ে ওঠেন আদিবাসী সম্প্রদায়ের মানুষেরা। অন্যদিকে, ঘটনার খবর পেতেই এদিন সকালে ঘটনাস্থলে পৌঁছোন সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বারলা। ঘটনার প্রতিক্রিয়া জানাতে গিয়ে রাজ্য সরকারের কড়া সমালোচনা করেন তিনি। জন বারলা জানান, সব জায়গায় পুলিশের তরফে বাধা দেওয়া হচ্ছে। মমতা সরকার আদিবাসী সম্প্রদায়ের সঙ্গে প্রতারণা করেছে। আদিবাসীদের উন্নতি চায় না মমতা সরকার।

- Advertisement -

অন্যদিকে, রাজ্যের আদিবাসী উন্নয়ন দপ্তরের মন্ত্রী বুলুচিক বড়াইক বলেন, ‘এদিনের ঘটনার পেছনে বিজেপির ষড়যন্ত্র রয়েছে। কোনও বিশৃঙ্খলা যাতে না হয় তাই পুলিশ অনুষ্ঠান মঞ্চ তৈরি করতে দেয়নি।’ তবে জেলার পুলিশ সুপার দেবর্ষি দত্ত অবশ্য এবিষয়ে কোনও মন্তব্য করতে চাননি।