রাষ্ট্রীয় সংস্কৃতি মহোৎসবের স্থান পরিবর্তনের দাবিতে রাজবাড়ির সামনে বিক্ষোভ

138

কোচবিহার: কোচবিহারের রাজবাড়িতে রাষ্ট্রীয় সংস্কৃতি মহোৎসব শুরু আগেই বিতর্ক। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত কেন্দ্রীয় সরকারের পর্যটন ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে এই অনুষ্ঠান চলবে। তবে রাজবারিতে এধরনের অনুষ্ঠান হলে সেখানকার পবিত্রতা নষ্ট হবে বলে অভিযোগ তুলে সরব হয়েছে গ্রেটার কোচবিহার পিপলস অ্যাসোসিয়েশন।

শনিবার সংগঠনের সদস্যরা রাজবাড়ির গেটের সামনে বসে দীর্ঘক্ষণ বিক্ষোভ দেখান। তাঁদের দাবি, এই অনুষ্ঠান রাজবাড়ির পরিবর্তে অন্যত্ৰ করতে হবে। সংগঠনের সভাপতি অমলচন্দ্র দাস জানান, এখানে এধরনের অনুষ্ঠান করা উচিত নয়। অন্যত্র যাতে এই অনুষ্ঠান করা হয় সেই দাবিতে আন্দোলনে নামা হয়েছে।

- Advertisement -

রবিবার থেকে রাজবাড়িতে যে কেন্দ্রীয় সাংস্কৃতিক উৎসব হওয়ার কথা রয়েছে সেখানে অংশ নেবেন রাজ্যপাল জগদীপ ধনকর, কেন্দ্রীয় পর্যটনমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল, সাংসদ নিশীথ প্রামাণিক সহ বিশিষ্টরা। দেশের বিভিন্ন এলাকার সংস্কৃতির নানা অনুষ্ঠান নিদর্শন সেখানে তুলে ধরার পরিকল্পনা নেওয়া হয়েছে। সেই হিসেবে রাজবাড়িতে তার প্রস্তুতিও চলছে। এরই মাঝে স্থান পরিবর্তন নিয়ে কোচবিহারে বিক্ষোভ শুরু হওয়ায় অনুষ্ঠানের ভবিষ্যৎ কি হবে তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।