২৭ মার্চ ঢাকা-এনজেপি ট্রেন চলাচল শুরু

174

অমিতকুমার রায়, হলদিবাড়ি: রাজ্যে নির্বাচন প্রক্রিয়ার মধ্যেই উত্তরবঙ্গের এনজেপি থেকে বাংলাদেশের ঢাকা ক্যান্টেনমেন্ট পর্যন্ত প্যাসেঞ্জার ট্রেনের সূচনা হতে পারে। সব ঠিকঠাক থাকলে আগামী ২৬-এর পরিবর্তে বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উৎসবের অংশ হিসেবে ২৭ মার্চ ট্রেনের সূচনা হবে। ঢাকা থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্রেনের উদ্বোধন করবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী প্রস্তাবিত ট্রেনটির নাম দিয়েছেন ‘মিতালী এক্সপ্রেস’। যদিও মোদির অনুমোদনের পরই নাম চূড়ান্ত হবে।

বিশ্বস্ত সূত্রের খবর, ইতিমধ্যেই বাংলাদেশ রেলমন্ত্রকের তরফে ওই ট্রেন চালানোর বিষয়ে যাবতীয় প্রস্তুতি সেরে ফেলা হয়েছে। ঠিক হয়েছে, ট্রেনটি উভয় দেশ থেকে সপ্তাহে দুদিন করে চলাচল করবে। এনজেপি থেকে রবিবার ও বুধবার। অন্যদিকে, বাংলাদেশ থেকে সোমবার ও বৃহস্পতিবার ট্রেনটি যাত্রা করবে। ট্রেনে মোট যাত্রীবাহী কোচ থাকবে ৮ টি। ৪টি কেবিন কোচ ও ৪টি এসি চেয়ার কোচ। উলেখযোগ্য বিষয় হল, এতে চিলাহাটি স্টেশনের জন্য দুটি পৃথক কোচ বরাদ্দ থাকবে।

- Advertisement -

বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, আগামী ২৭ মার্চ ট্রেন উদ্বোধনের কথা রয়েছে। আপাতত ট্রেনটি উদ্বোধন করে রাখা হচ্ছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নিয়মিতভাবে ট্রেন চলাচল করবে। যদিও উত্তর-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শুভানন চন্দ বলেন, ‘এখনও কোনও কিছুই চূড়ান্ত হয়নি। সমস্ত বিষয় প্রস্তাব আকারে রয়েছে।’