বিদায়বেলাতেও চমকে দিলেন ধোনি: কেশব

1112

সঞ্জীবকুমার দত্ত, কলকাতা: ৭৪তম স্বাধীনতা দিবস। স্পেশাল দিনটিকেই কিনা বিদায়ের জন্য বেছে নিলেন ধোনি! আপামর ভারতবাসীর আবেগের দিনটিকে আরও আবেগঘন করে তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে চিরকালের জন্য গুডবাই জানালেন। মহেন্দ্র সিং ধোনি এরকমই। কী করবেন, কী করতে চলেছেন, আঁচ পাওয়া মুশকিল। যাঁর প্রতিটি পদক্ষেপেই সারপ্রাইজ। রাঁচির পাড়া ক্রিকেট থেকে বিশ্বশাসন, ভারতের সফলতম অধিনায়কের শিরোপা, কেরিয়ারের পরতে পরতে চমকের ছড়াছড়ি। মাহির উত্থানের অন্যতম কান্ডারি ছোটোবেলার কোচ কেশব বন্দ্যোপাধ্যায় সেই চমকের কথাই বলছিলেন।

উত্তরবঙ্গ সংবাদকে একান্ত সাক্ষাৎকারে ধোনির বাঙালি কোচ বলেন, বিদায়বেলাতেও সারপ্রাইজ। ধোনি এরকমই। টেস্ট অবসরের সময়ও ঘুণাক্ষরে কাউকে বুঝতে দেয়নি। আজও না। আমরা মশগুল ছিলাম আইপিএলে ও কেমন খেলে, তা দেখার জন্য। ভেবেছিলাম, তারপরই হয়তো চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। কিন্তু না, তার আগেই অবাক সিদ্ধান্ত। আন্তর্জাতিক ক্রিকেটে আর দেখা যাবে না এমএসকে। ভারত তথা বিশ্ব ক্রিকেটের জন্য অপূরণীয় ক্ষতি।

- Advertisement -

প্রিয় ছাত্রের অবসর ঘিরে সাম্প্রতিক বিতর্কে কিছুটা অভিমান স্যারের গলায়। কেশব বন্দ্যোপাধ্যায় বলেন, সমালোচনা সবসময় ভালো। তবে অযথা নেতিবাচক কথাবার্তাও হচ্ছিল। শেষে ধোনিই বুঝিয়ে দিল, সে মাথা উঁচু করে ক্রিকেট খেলে এসেছে। ক্রিকেটকে বিদায় জানাল মাথা উঁচু করেই। কখনও রেকর্ডের পিছনে ছোটেনি। রেকর্ডই ওর পিছনে ছুটেছে। চাপ নয়, আমার ধারণা চিন্তাভাবনা করেই এই পদক্ষেপ করেছে। রাজা আসে, রাজা যায়। কিন্তু ধোনি চিরকাল ভারতীয় ক্রিকেটে থেকে যাবে তাঁর মানসিকতা, দৃষ্টিভঙ্গি ও অবদানের জন্য।