ফের বিশ্ব দরবাবে বাংলার মুখ উজ্জ্বল করল কন্যাশ্রী দিগন্তিকা

207

বর্ধমান: মমতা বন্দ্যেপাধ্যায় তৃতীয় বারের জন্যে মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার দু’দিনের মধ্যেই এক কন্যাশ্রী কন্যার হাতধরে বাংলার মুকুটে যুক্ত হল সাফল্যের নয়া পালক। পূর্ব বর্ধমানের মেমারির ওই ছাত্রী দিগন্তিকা বোসের তৈরি ’ভাইরাস ধ্বংসকারী মাস্ক’ ‘গুগল’ বিশ্ব সেরা দশটি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান করে নিল। দিগন্তিকা এই সাফল্য অর্জনের মধ্য দিয়েই বিশ্বের দরবারে আবারও সমাদৃত হল মূখ্যমন্ত্রীর স্বপ্নের ’কন্যাশ্রী’ প্রকল্প। একইসঙ্গে বিশ্বজয়ের নজির গড়লেন এই বাংলারই এক কন্যাশ্রী কন্যা। দিগন্তিকার এই সাফল্যে উচ্ছ্বসিত মেমারির বিধায়ক মুধুসূদন ভট্টাচার্য্য সহ আপামর মেমারি বাসিন্দারা। বিধায়ক মধুসূদন ভট্টাচার্য জানিয়েছেন, বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে দিগন্তিকাকে সম্বর্ধনা জানানো হবে।

মেমারি শহরের সুলতানপুরের বাসিন্দা দিগন্তিকা বোস মেমারির বিদ্যাসাগর স্মৃতি বিদ্যামন্দিররের (শাখা-২) দ্বাদশ শ্রেণীর ছাত্রী। ইতিমধ্যেই বিজ্ঞানের ১১টি নতুন বিষয় নিয়ে আবিস্কার সম্পূর্ণ করেছে ১৭ বছর বয়সি দিগন্তিকা। রাজ্য সহ জাতীয় স্তরে সমাদর কুড়িয়েছে। প্রক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ও পুরস্কৃত করেন দিগন্তিকাকে। পুরস্কর ও স্বীকৃতি যাই মিলুক, নিত্যনতুন কিছু উদ্ভাবনের ভাবনা নিয়ে সবসময়েই মেতে রয়েছেন দিগন্তিকা।

- Advertisement -

’কোভিড ১৯’ ভাইরাস সংক্রমণের কবল থেকে মানুষকে কিভাবে বাঁচানো যায় তা নিয়েও মাথা ঘামানো শুরু করেন দিগন্তিকা। অবশেষে আবিস্কার করল ’ভাইরাস ধ্বংসকারী মাস্ক’। যা এখন চিত্র ও ভিডিও আকারে স্থান করে নিয়েছে ’গুগল’ এর বিশ্ব সেরা শিল্পকর্ম পণ্য এবং সাংস্কৃতিক নিদর্শন গুলির সংরক্ষণ ও প্রদর্শনের একটি অনলাইন মিউজিয়ামে।

এবিষয়ে দিগন্তিকার বাবা সুদীপ্ত বোস জানান, বিশ্ব সেরা দশটি শিল্পকর্ম, পণ্য এবং সাংস্কৃতিক নিদর্শনগুলি দেখার জন্য গুগল আর্টস অ্যাণ্ড কালচারের মিউজিয়ামে প্রবেশ করলে দেখা মিলবে ভারতের গর্ব দিগন্তিকার আবিস্কৃত ভাইরাস ’ডিটারেন্ট মাস্ক ২০২০’। দিগন্তিকার আবিস্কৃত মাস্কটি গুগলের মিউজিয়ামে উপস্থাপনে সহযোগিতা করেছে মুম্বাইয়েয় মিউজিয়াম অফ ডিজাইন এক্সিলেন্সের যাদুঘর। বৃহস্পতিবার ’গুগল’ কর্তৃপক্ষ জানায়, গুগল আর্টস অ্যাণ্ড কালচার মিউজিয়াম দিগন্তিকার উদ্ভাবিত ভাইরাস ডিটারেন্ট মাস্কের মডেল সংরক্ষণ করেছে। তিনি আরও জানান, গুগল উল্লেখ করেছে দিগন্তিকার ধুলোমুক্ত এবং ভাইরাস-নিরোধক মাস্কের ডিজাইনটির প্রটোটাইপ করেছেন ভারতের কনিষ্ঠতম উদ্ভাবক দিগন্তিকা বোস।

দিগন্তিকা জানান, গুগলের মিউজিয়ামে তাঁর আবিস্কৃত ’ভাইরাস ধ্বংসকারী মাস্ক’ গুগল আর্টস অ্যাণ্ড কালচার বিশ্ব সেরা দশটি অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান করে নিয়েছে জেনে গর্ব বোধ হচ্ছে। তাঁর দাবি, এই সাফল্য বিশ্বের দরবারে বাংলার মুখ উজ্জ্বল করেছে।