একুশের নির্বাচনের আগে ডিজিটাল ভোটার কার্ড

513

নয়াদিল্লি: ২০২১ সালে একের পর এক পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। ইতিমধ্যে তার প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন। তার আগেই ভোটার কার্ডে ব্যাপক রদবদল আনার কথা ভাবছে নির্বাচন কমিশন। কমিশন সূত্রে জানা গিয়েছে, আধার কার্ডের মতো ভোটার কার্ডও হতে চলেছে ডিজিটাল। ডিজিটাল কার্ডের অনুমোদন পেতে কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছে কমিশন। সম্প্রতি এই বিষয়ে আইন মন্ত্রকের কাছে নিজেদের অবস্থান পরিষ্কার করে কমিশন। উল্লেখযোগ্য সংখ্যায় প্রবাসী ভারতীয়দের ভোটাধিকারের কথা ভেবে এই নতুন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

এতে আগামী নির্বাচনগুলিতে প্রবাসী ভোটারদের অংশগ্রহণের সম্ভাবনা তৈরি হবে। তার আগে সমস্ত এনআরআই ভোটারদের জন্য পোস্টাল ব্যালটে ভোটদানের ব্যবস্থা করার ভাবনা-চিন্তা শুরু হয়েছে কমিশনে। ভোটার কার্ড ডিজিটাল হলে সেক্ষেত্রে অনেক সমস্যা লাঘব হবে বলে মনে করা হচ্ছে। কমিশন সূত্রে জানা গিয়েছে, নতুন পদ্ধতিতে সমস্ত ভোটাররা নিজেদের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে ডাউনলোড করতে পারবেন তাঁদের ডিজিটাল কার্ড।

- Advertisement -

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নতুন ভোটার কার্ডের আবেদন মঞ্জুর করলেই এটি ডাউনলোড করা যাবে। সূত্র অনুযায়ী, ইপিআইসি-র ডিজিটাল ফরম্যাটে দুটি কিউআর কোড থাকবে। একটি কোডে থাকবে ভোটারের নাম ও অন্যান্য জরুরি তথ্য। অন্যটিতে থাকবে নির্দিষ্ট প্রয়োজনীয় তথ্য। ডাউনলোড করা কার্ডে এসব তথ্যই থাকবে। যার ভিত্তিতে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন সবাই। প্রশ্ন উঠেছে, তাহলে কি পুরোনো কার্ড বাতিল করা হবে? এই নিয়ে এখনই মন্তব্য করতে নারাজ কমিশন।