এবার আমজনতার রান্নাঘরে উঁকি দেবে পুরসভা! কেন…

81
ছবি: সংগৃহীত।

দিনহাটা: কেমন চলছে বর্জ্য পৃথকীকরণ প্রক্রিয়া? তা জানতেই এবার আমজনতার রান্নাঘরে উঁকি দেবে দিনহাটা পুরসভা। মূলত সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পকে সর্বাত্মক স্বার্থক রূপ দিতেই এহেন পথ অবলম্বন করল পুরসভা কর্তৃপক্ষ। এখানেই শেষ নয়, ওয়ার্ড ভিওিক আলোচনা সভা আয়োজনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে বলেই জানিয়েছেন সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা।

দিনহাটা পুরসভার উদ্যোগে এবং বীতান মাইক্রো প্ল্যানারের সহযোগিতায় সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রক্রিয়া চালু হয়। প্রাথমিকভাবে পুরসভার ৬টি ওয়ার্ড বাছাই করা হয়েছে এই প্রকল্পের জন্য। সাফল্যও মিলেছে খানিকটা। ছয় ওয়ার্ড থেকে সংগৃহীত পচনশীল বর্জ্য থেকে প্রায় ১৮৬ কেজি জৈব সার তৈরি করা হয়েছে। গুনগতমান যাচাইয়ের লক্ষ্যে তা গবেষনাগারে পাঠানো হয়েছে ইতিমধ্যে। তবে এখানেই থেমে থাকতে চান না সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা। এই প্রকল্পকে সার্থক রূপ দিতে একাধিক কর্মসূচি নিতে চলেছে পুরসভা কর্তৃপক্ষ। সেই লক্ষ্যে সোমবার পুরসভার সভাকক্ষে আলোচনা সভার আয়োজন হল।

- Advertisement -

সলিড ওয়েস্ট ম্যানেজমেন্টের নোডাল অফিসার অসিত বল জানান, পুরসভার ৪ এবং ৫ নম্বর ওয়ার্ডকে মডেল ওয়ার্ড হিসেবে চিহ্নিত করা। এছাড়াও বাসিন্দারা সঠিক পদ্ধতি মেনে বর্জ্য পৃথকীকরণ করছেন কি না তা জানতে পুরসভার স্বাস্থ্য কর্মীরা ওই দু’টি ওয়ার্ডের বাসিন্দাদের রান্নাঘরে পৌঁছে যাবে। এছাড়াও সচেতনতার স্বার্থে ওয়ার্ডে ওয়ার্ডে ফ্লেক্স লাগানো হবে।