বিশ্ব মানব পাচার বিরোধী দিবসে ওয়েবনারে আলোচনা

294

মালবাজার: করোনাভাইরাস রোধে এখনও এলাকা ভিত্তিতে লকডাউন চলছে। পর্যায়ক্রমে অগাস্ট মাস জুড়েই লকডাউনের ঘোষণা করা হয়েছ। অভিযোগ লকডাউনের মধ্যেও মানব পাচারের ঘটনার পাশাপাশি কম বয়সীদের বিয়ের প্রবণতাও বাড়ছে। ঘটনাক্রম নিয়ে উদ্বিগ্ন বিভিন্ন মহল। বৃহস্পতিবার বিশ্ব মানব পাচার বিরোধী দিবস ছিল। এদিন ওয়েবনারের মাধ্যমে মানব পাচার রোধে সচেতনতা নিয়ে সচেতনতামূলক আলোচনা হল। আলোচনায় ভালো সাড়া মিলেছে।

চাইল্ড চাইল্ড ইন নিড(সিনি) সংস্থার উদ্যোগে এবং সুসংহত শিশু বিকাশ প্রকল্পের জলপাইগুড়ি জেলা বিভাগের সহযোগিতায় ওয়েবনার আয়োজিত হয়। ৫৭ টি হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে আলোচনাতে ৫৩০ জন অংশ নিয়েছে। সিনির প্রকল্প আধিকারিক সন্তু চৌধুরী বলেন, আমরা লক্ষ করেছি করোনা ভাইরাস প্রতিরোধের লকডাউনের সুযোগে পাচারের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রেই তুলনামূলক কম বয়সীদের বিয়ে দেওয়ার প্রবণতা বাড়ছে। এখন সরকারি নির্দেশিকা মোতাবেক খুব কম সংখ্যক নিমন্ত্রিত থাকেন। এই সুযোগে কিছু ক্ষেত্রে কমবয়সীদের বিয়ে দেওয়া হচ্ছে। সন্তুবাবু আরও বলেন, আমরা সার্বিক পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। আমরা ওয়েবনারের মাধ্যমে সচেতনতা মূলক আলোচনা করেছি। সকলকে সচেতন করা হয়েছে। সরকারি নিয়ম মোতাবেকই কাজ করতে হবে। আজকের এই বিশেষ দিনে আমাদের মানব পাচার রোধে আরেকবার শপথ নেওয়া হয়েছে।

- Advertisement -

ওয়েবনারে বিভিন্ন সময় উপস্থিত থেকেছেন জেলা এবং ব্লক স্তরীয় সরকারি আধিকারিকেরা। তারা সরাসরি মেয়েদের সঙ্গে কথা বলে তাদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দিয়েছেন। উদ্যোক্তারা বলেন, আশা করা যাচ্ছে এই ওয়েবনার বাল্যবিবাহ তথা মানব পাচার রোধে মানুষকে সজাগ করবে।