বজ্রপাতে মৃত্যু রুখতে তৎপর জেলা প্রশাসন

126

বর্ধমান:  বজ্রপাতে মৃত্যু রুখতে এবার আসরে নামল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। শুরুতেই স্পষ্ট করা হয়েছে, জেলাজুড়ে থাকা বহুতলে বজ্র নিরোধক ব্যবস্থা বাধ্যতামূলক। এছাড়াও সচেতনতা বৃদ্ধির ক্ষেত্রে একাধিক পদক্ষেপ নেওয়া হচ্ছে জেলা প্রশাসনের তরফে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রতি বছরই পূর্ব বর্ধমান জেলায় লাফিয়ে লাফিয়ে বেড়ে চলেছে বজ্রপাতে মৃতের সংখ্যা। ২০১৭ সাল থেকে ২০২১ সালের মে মাস পর্যন্ত বজ্রপাতে জেলায় ১৪৩ জনের মৃত্যু হয়েছে। চলতি মাসের বর্তমান সময়কালের মধ্যে পূর্ব বর্ধমান জেলার জামালপুর, কালনা ও কাটোয়ায় ৭ জনের মৃত্যু হয়েছে। জামালপুর
ব্লকে ২০১২ সাল থেকে ২০২১ সালের বর্তমান সময়কাল পর্যন্ত ৩২ জনের মৃত্যু হয়েছে।

- Advertisement -

কেন এত বজ্রপাতের ঘটনা ঘটছে তা খতিয়ে দেখতে রাজ্যের কাছে সাহায্যের আবেদন জানাতে চলেছে জেল প্রশাসন।পাশাপাশি জেলাজুড়ে থাকা বহুতলে বজ্রনিরোধক ব্যবস্থা রয়েছে কিনা তা খতিয়ে দেখতে পুরসভা এবং পঞ্চায়েতগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে ইতিমধ্যে। বর্ধমানের অতিরিক্ত জেলাশাসক(সাধারণ) অনির্বাণ কোলে জানিয়েছেন, বর্ধমান শহর সহ পঞ্চায়েত এলাকাগুলিতেও বর্তমানে বহুতল বাড়ি নির্মাণ হচ্ছে। যখনই কোনও বহুতল নির্মিত হয় তখনই সেই বহুতলের অগ্নিনিরোধক ব্যবস্থার পাশাপাশি বজ্রনিরোধক ব্যবস্থাও গ্রহণ করার জন্য বলা হয়। তা সঠিকভাবে মানা হয়েছে কিনা সেই বিষয়টি এবার যাচাই করে দেখা হবে।