১২ ফেব্রুয়ারি শুরু পঠন-পাঠন, বিকেলেই স্কুলগুলিতে নোটিশ পাঠাল জেলা বিদ্যালয় দপ্তর

205

শিলিগুড়ি: আগেই স্কুল খোলার কথা ঘোষনা করেছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এরপর আজ বৃহস্পতিবার ওই সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করল রাজ্য শিক্ষা দপ্তর। নির্দেশিকায় স্পষ্ট করা হয় ১২ ফেব্রুয়ারি থেকে খুলবে স্কুল। শুরু হবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠন-পাঠন।  বিকেলে সেই নির্দেশিকা হাতে পায় শিলিগুড়ি শিক্ষা জেলা কর্তৃপক্ষ। পরবর্তীতে এদিন বিকেলেই জেলার প্রতিটি স্কুলে নোটিশ পাঠানো হয় পঠন-পাঠন চালুর বিষয়ে। একইসঙ্গে স্পষ্ট করা হয়, স্কুল খোলার আগে প্রস্তুতি নেওয়ার বিষয়ে। স্কুল গুলির তরফে জানা গিয়েছে, সরকারি নির্দেশিকা হাতে পাওয়ার আগেই সাফ-সাফাইয়ের কাজ শুরু হয়েছে। সেই কাজ অনেকটাই এগিয়েও গিয়েছে বলে খবর।

করোনা সংক্রমণ মোকাবিলায় মার্চ মাসের শেষের দিকে বন্ধ হয় স্কুল। এরপর পরিস্থিতির নিরিখে বিভিন্ন সময় স্কুল খোলার কথা প্রকাশ্যে আসে। একাধিক দিনক্ষণ স্থির হয়েছিল প্রাথমিকভাবে। যদিও পড়ুয়াদের নিরাপত্তার কথা মাথায় রেখেই সেসময় স্কুল খোলার সিদ্ধান্ত থেকে সরে দাঁড়ায় রাজ্য। তবে পরিস্থিত স্বাভাবিক হতেই স্কুল খোলার কথা স্পষ্ট করল রাজ্য। জারি হল নির্দেশিকা। নির্দেশিকায় স্পষ্ট করা হয়েছে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পঠন-পাঠন শুরু হবে। চলবে প্র‍্যাক্টিক্যাল ক্লাসও। পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখে করোনা বিধি মেনেই চলবে পঠন-পাঠন।

- Advertisement -

এবিষয়ে জেলা বিদ্যালয় পরিদর্শক রাজীব প্রামাণিক বলেন, ‘বিকেল নাগাদ সরকারি নির্দেশিকা পেয়েছি। স্কলগুলিতে তা জানানোও হয়েছে। প্রতিটি স্কুল স্যানিটাইজ করা হবে। মেনে চলা হবে স্বাস্থ্য বিধি। পড়ুয়া সহ শিক্ষক-শিক্ষিকাদের থার্মাল স্ক্রিনিং-য়ে জোর দেওয়া হবে।’