জয়পুরে তৃণমূল প্রার্থীর মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত বহাল রাখল ডিভিশন বেঞ্চ

187
সংগৃহীত ছবি

কলকাতা: ফের বিপাকে পুরুলিয়া জয়পুর বিধানসভা আসনের তৃণমূল কংগ্রেস প্রার্থী উজ্জ্বল কুমার। শুক্রবার তাঁর মনোনয়ন খারিজের সিদ্ধান্তকে সঠিক হিসেবে রায় দেয় কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। তাঁর মনোনয়ন বাতিলের ফলে ২১ এর নির্বাচনে তৃণমূলকে লড়তে হবে ২৯০টি আসনেই।
গত বুধবার উজ্জ্বল কুমার তৃণমূল কংগ্রেসের প্রার্থী হিসেবে জয়পুর বিধানসভা আসন থেকে মনোনয়নপত্র জমা দেন। কিন্তু কিছু ত্রুটির কারণে তাঁর মনোনয়নপত্র বাতিল করে কমিশন। এরপরই নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন তিনি। বৃহস্পতিবার বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য নির্বাচন কমিশনের সিদ্ধান্ত খারিজ করে পুরোনো মনোনয়নপত্র গ্রহণ করার নির্দেশ দিয়েছিলেন নির্বাচন কমিশনকে। বিচারপতি জানান, উজ্জ্বলবাবু যে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন তা সম্পূর্ণ আইন সম্মত। সেখানে যে ভুল ছিল তা সামান্য। তার জন্য কারও মনোনয়নপত্র বাতিল করতে পারে না নির্বাচন কমিশন। এরপরেই শুক্রবার সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে আবেদন করে কমিশন। সেখানেই তাঁর মনোনয়ন বাতিল বলে ঘোষণা করে ডিভিশন বেঞ্চ।

তবে উজ্জ্বল কুমার ছাড়াও পুরুলিয়ার জয়পুর কেন্দ্রের নির্দল প্রার্থী বিভুতিভূষন মাহাতো ও বাঘামুণ্ডি কেন্দ্রের নির্দল প্রার্থী নৃপেন মাহাতোর মনোনয়ন পত্র বাতিল করেছিল কমিশন। এদিন তাঁদের দুজনের ক্ষেত্রেও কমিশনের এই সিদ্ধান্তকেই মান্যতা দিয়ে মনোনয়ন বতিল করেছে আদালত।

- Advertisement -