মোটা বিল মিটিয়েও শেষ রক্ষা হল না, বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ চিকিৎসক পরিবারের

489

কলকাতা: কোভিড চিকিৎসার মোটা বিল নিয়ে কলকাতার বেসরকারি হাসপাতালগুলির বিরুদ্ধে ঝুড়িঝুড়ি অভিযোগ উঠেছে আগে থেকেই। এর মধ্যেই দমদমের একটি বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে এক চিকিৎসকের কাছ থেকে মোটা বিল নেওয়ার অভিযোগ উঠল। দমদমের বাসিন্দা একজন বিশিষ্ট স্ত্রীরোগ বিশেষজ্ঞ চিকিৎসক ডাক্তার সুধাংশু শেখর পাঁজা অসুস্থ হয়ে গত ২৬ জুন ভর্তি হয়েছিলেন দমদমের আইএলএস হাসপাতালে।

গত ২৭ জুলাই হাসপাতালের পক্ষ থেকে তার পরিবারের হাতে, তার চিকিৎসা বাবদ ২৩ লক্ষ টাকার বিল তুলে দেওয়া হল। বিলের অংক দেখে হতবাক চিকিৎসক পরিবার। চিকিৎসকের পরামর্শ মেনে তার পরিবারের লোকেরা ওই বিল নিয়ে দ্বারস্থ হন রাজ্যের স্বাস্থ্য দপ্তরে। স্বাস্থ্য দপ্তরের চাপে পড়ে হাসপাতাল কর্তৃপক্ষ তাদের বিলের অংক ২৩ লক্ষ থেকে নামিয়ে ১৬ লক্ষ করেছেন। এরপর ওই চিকিৎসকের পরিবার কোনওমতে সেই বিল পরিশোধ করেছেন। আর সাহস পাননি ওই চিকিৎসককে অন্য কোনও বেসরকারি হাসপাতালে রাখতে।

- Advertisement -

এরপরই অনেক ব্যবস্থা করে ডাঃ পাজাকে তারা কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করতে বাধ্য হন। সেখানেই তার মৃত্যু হয়। ডাক্তার পাজা একজন চিকিৎসক হওয়া সত্বেও বেসরকারী হাসপাতাল কিভাবে তার ওই বিপুল পরিমাণ বিল করতে পারল তা নিয়ে বিভিন্ন মহলে উঠেছে অভিযোগ।

প্রসঙ্গত উল্লেখযোগ্য মাত্র ক’দিন আগেই এক প্রৌঢ়কে তার মৃত্যুর পরও তিনি জীবিত রয়েছেন বলে তার পরিবারের কাছে জাহির করে ওই দমদমের অপর একটি বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে বিপুল অংকের বিল তোলার অভিযোগ উঠেছিল। বিষয়টি সংবাদমাধ্যমে প্রচারিত হতেই হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর আত্মীয়দের সঙ্গে আলোচনা করে বিষয়টি মিটিয়ে নিতে বাধ্য হন।