শিশুর শ্বাসনালীতে পেরেক, অস্ত্রোপচার করে বের করলেন চিকিৎসকরা

131

কলকাতা: খেলার সময় ভুল করে পেরেক গিলে ফেলেছিল এক বছর দুয়েকের শিশু। তারপর থেকেই শুরু হয় প্রবল শ্বাসকষ্ট আর বমি। বাচ্চার এই অবস্থা দেখে তড়িঘড়ি তাকে নিয়ে হাসপাতালে যান তার মা। ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুরের হাতগাছি এলাকায়। শনিবার এই ঘটনার পর ওই শিশুটিকে প্রথমে রায়গঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে সেখানে অবস্থার অবনতি হতে দেখে তাকে মালদা মেডিকেল কলেজ হাসপাতালে নিওয়ে যাওয়া হয়। সেখান থেকেই শিশুটিকে শনিবার রাতেই কলকাতার এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হাসপাতাল সূত্রে খবর, মুস্তাকিম আলি নামে ওই বাচ্চাটি একটি পেরেক গিলে ফেলে। সেটি তার শ্বাসনালীর ডান দিকের দেওয়ালে গেঁথে গিয়েছিল। প্রায় ৬ থেকে ৭ সেন্টিমিটার লম্বা ছিল পেরেকটি। রবিবার সকালে ৪ সদস্যের চিকিৎসক দল অস্ত্রোপচার করে ওই পেরেকটিকে বের করতে সক্ষম হয়েছেন। এই মুহূর্তে পেডিয়াট্রিক আইসিইউ-তে রয়েছে বাচ্চাটি।

- Advertisement -

এসএসকেএম কর্তৃপক্ষ জানিয়েছেন, রবিবার সকাল ৭টা থেকে রিজিড ব্রঙ্কোস্কপি পদ্ধতিতে মুস্তাকিমের অস্ত্রোপচার শুরু হয়েছিল। ডাঃ অরুণাভ সেনগুপ্তের তত্ত্বাবধানে ৪ সদস্যের চিকিৎসক দল এই অস্ত্রোপচার করে। চিকিৎসকেরা জানিয়েছেন, পেরেকটি মুস্তাকিমের শ্বাসনালীতে গেঁথে থাকার কারণেই তার বমি ও শ্বাসকষ্ট হচ্ছিল। অস্ত্রোপচার না করা হলে তার খোঁচায় শ্বাসনালী ফুটো পর্যন্ত হয়ে যেতে পারত।