বন্ধ করা হল ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট, একই পথে ইনস্টাগ্রাম

239

ওয়াশিংটন: ভোট প্রচার নিয়ে ট্রাম্পের নানা উস্কানিমূলক মন্তব্যের জেরে তৈরি হয়েছিল কোন্দল। ট্রাম্পের সমর্থকরা ভাঙচুর চালিয়েছিলেন মার্কিন অধিবেশনে। তারপরই ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হল বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। প্রথমে ২৪ ঘণ্টার জন্য ফেসবুক বন্ধ করে দিয়েছিলেন কর্ণধার মার্ক জুকারবার্গ। তবে, পরবর্তীতে অনিদির্ষ্টকালের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হল। একই পথে হাঁটছে ইনস্টাগ্রামও।

ডোলাল্ড ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্টে নানা বিষয়ে পোস্ট রয়েছে। রাজনৈতিক মন্তব্য করলেও সে বিষয়ে ছাড় দেওয়া হয়েছিল তাঁকে। তবে, সম্প্রতি ভোট বিরোধী বিভিন্ন উস্কানিমূলক মন্তব্যের জেরে তাঁর সব পোস্ট সরিয়ে দেওয়া হয়েছিল। তাতেও কাজ না হলে ২৪ ঘণ্টার জন্য অ্যাকাউন্ট বন্ধ রাখার কথা বলেছিলেন খোদ ফেসবুকের কর্ণধার। ট্রাম্প এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফ্রমে থাকলে হিংসা, বিদ্বেষ ছড়াবে বলে মনে করা হচ্ছে। তাই অনির্দিষ্টকালের জন্য তাঁর অ্যাকাউন্ট বন্ধ রাখা হল। পাশাপাশি একই পন্থা গ্রহণ করেছে ইনস্টাগ্রামও, সেখান থেকেও তাঁর অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। তবে তা পুনরায় কবে চালু করা হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি।

- Advertisement -

প্রসঙ্গত, বুধবার বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উস্কানিমূলক মন্তব্যের পরই ট্রাম্প সমর্থকরা মার্কিন কংগ্রেস ভবনে ঢুকে পড়েন। ব্যারিকেড ভেঙেই ভবনের ভিতরে ঢুকে পড়েন তাঁরা। এরপর সেখানে রীতিমতো তাণ্ডব চলে। ঘটনায় চারজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। হিংসার ঘটনায় ৫২ জনকে গ্রেপ্তারও করা হয়েছে।