৩০ হাজার ৫৭৩ বার মিথ্যা বলেছেন ট্রাম্প! দাবি মার্কিন সংবাদমাধ্যমের

254

ওয়াশিংটন: হোয়াইট হাউজে থাকালীন একের পর এক মিথ্যা বলেছেন সদ্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই সংখ্যা নেহাত কম নয়। এক দুই নয় মিথ্যা বলার খাতিরে নাকি রেকর্ড গড়েছেন তিনি। চমকে উঠলেন। তা অবশ্য স্বাভাবিক। যদিও বাস্তবে এমনটাই ঘটেছে বলে দাবি করেছে মার্কিন এক সংবাদমাধ্যম। ওই সংবাদমাধ্যমের দাবি, ক্ষমতায় থাকাকালীন ডোনাল্ড ট্রাম্প ৩০ হাজার ৫৭৩ হাজার বার মিথ্যা বলেছেন।

কথায় কথায় মিথ্যা বলেন রাজনীতিকেরা। এনিয়ে বিস্তর অভিযোগ থাকলেও কেউ কখনও তা প্রকেশ্যে তুলে ধরার সাহস করেনি। তবে মার্কিন এক সংবাদমাধ্যম এনিয়ে একটি তথ্য প্রকাশ করল। ওই সংবাদমাধ্যমের দাবি ক্ষমতায় থাকাকালীন ৩০ হাজার ৫৭৩ হাজার বার মিথ্যা বলেছেন সদ্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওই সংবাদমাধ্যমের হিসেব অনুসারে প্রথম দিন থেকেই ক্ষমতার অপব্যবহার করে গিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সংগৃহীত তথ্যের হিসেব বলছে, শাসনকালের প্রথম বছরে ট্রাম্পের বলা দৈনিক মিথ্যার গড় ছিল ৬৷ দ্বিতীয় বছরে মিথ্যার গড় ছিল ১৬, তৃতীয় বছরে মিথ্যার গড় ছিল ২২ চতুর্থ বছরে তা ৩৯ এ পৌঁছোয়৷

- Advertisement -

রাজনীতিকেরা ক’টা মিথ্যা কথা বলছেন তার হিসেব রাখতে মার্কিন মুলুকে একটি নির্দিষ্ট সংস্থা রয়েছে। বিগত ১০ বছর ধরে ওই সংস্থা ব্যক্তিবিশেষে মিথ্যা গননার কাজ করে চলেছে। সদ্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হিসেব নিকেশও চলছিল। তবে শেষ অবধি ট্রাম্পের মিথ্যার বহর দেখে মাথা ঘুরে গিয়েছে ওই সংস্থার কর্মীদের। শুধু মিথ্যা কথা নয়, প্রতি সপ্তাহে টুইট করে কতগুলি মিথ্যা পোষ্ট করেছেন ট্রাম্প সেবিষয়েও একটি সাপ্তাহিক ফিচার প্রকাশিত হয়েছে।