গরিব পড়ুয়াদের জন্য শুরু দুয়ারে পড়াশোনা কর্মসূচি

272

জলপাইগুড়ি: করোনাকালে প্রায় দেড় বছর ধরে স্কুল বন্ধ। অনলাইনে পঠনপাঠন চললেও তা পর্যাপ্ত নয়। এমনকি অনেক এলাকায় ইন্টারনেট পরিষেবাও নেই। গরিব ছাত্রছাত্রীদের অনলাইন ক্লাস করার জন্য স্মার্ট ফোন নেই। এই পরিস্থিতিকে সামনে রেখে শুক্রবার থেকে উত্তরবঙ্গে প্রথম জলপাইগুড়ি জেলা প্রশাসন ‘শিক্ষার পরশ’ নাম দিয়ে দুয়ারে পড়াশোনা কর্মসূচি শুরু করল।

এই কর্মসূচিতে একটি সুসজ্জিত গাড়িতে ৪ জন শিক্ষক যাচ্ছেন জেলার প্রত্যন্ত এলাকায়। সেখানে গিয়ে কোভিড স্বাস্থ্যবিধি মেনেই ২৫-৩০ জন করে গ্রুপের ছাত্রছাত্রীদের পড়াবেন। পঞ্চম থেকে নবম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য এই গাড়ি তাদের এলাকায় গিয়ে পড়াবেন। গাড়িতে প্রিন্টার মেশিন, জেরক্সের কাগজ রাখা হয়েছে। ইন্টারনেট পরিষেবা পাওয়া যায় এমন জায়গায় গিয়ে ছাত্রছাত্রীদের প্রয়োজনীয় পড়াশোনার ডকুমেন্টস বিনামূল্যে প্রিন্ট করে দেওয়া হবে।

- Advertisement -

জেলা শাসক মৌমিতা গোদারা বসু জানান, জেলা প্রশাসন ও শিক্ষা দপ্তরের উদ্যোগে স্কুল না খোলা পর্যন্ত এভাবে পড়াশোনা চলবে। দীর্ঘ কয়েকমাস ধরে স্কুল বন্ধ থাকলেও এই উদ্যোগে বহু ছাত্রছাত্রীকে তাদের সামনে গিয়ে পড়াশোনার সুযোগ হবে বলে শিক্ষকেরা জানিয়েছেন।