উচ্চমাধ্যমিক নিয়ে সংশয়

69
ফাইল: ছবি।

কলকাতা: মাধ্যমিকের পর উচ্চমাধ্যমিক নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, ১৫ জুন থেকে হয়তো উচ্চমাধ্যমিক হবে না। এবিষয়ে তাঁরা শিক্ষা দপ্তরের সিদ্ধান্ত এবং মুখ্যমন্ত্রীর ছাড়পত্রের অপেক্ষায় রয়েছেন বলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়েছেন।

সাধারণত মাধ্যমিকের পরই উচ্চমাধ্যমিক হয়। সেই অনুযায়ী, চলতি বছরের ১-১০ জুন মাধ্যমিক এবং ১৫ জুন থেকে ২ জুলাই উচ্চমাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতিতে মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন, পরিস্থিতির বিচারে নির্ধারিত সূচি অনুযায়ী মাধ্যমিক পরীক্ষা হওয়া সম্ভব নয়। সেই বয়ানের ভিত্তিতেই বুধবার মহুয়াদেবী বলেন, ‘পরীক্ষা কখনোই পরীক্ষার্থীদের জীবনের থেকে মূল্যবান নয়। পড়ুয়াদের কথাই আগে ভাবতে হবে। তবে মাধ্যমিক পরীক্ষা পিছোলে স্বাভাবিকভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষাও পিছোতে হবে। তবে পরীক্ষা আপাতত স্থগিত হবে নাকি পুরোপুরি বাতিল হবে সেই সিদ্ধান্ত নেবে রাজ্যের শিক্ষা দপ্তর এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সিদ্ধান্তের জন্যই আমাদের অপেক্ষা করতে হবে।‘

- Advertisement -

যদিও পরীক্ষার প্রস্তুতি প্রসঙ্গে ইতিমধ্যেই সংসদের তরফে বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসম্পর্কে সংসদ সভাপতির মন্তব্য, পরীক্ষা যখনই হোক, ছাত্রছাত্রীরা নিজেদের স্কুলে পরীক্ষা দিতে পারবেন।