অতিমারিতেও কর্তব্যে অবিচল চিকিৎসক দেবব্রত রায়

80

রায়গঞ্জ: করোনা অতিমারির শুরু দিন থেকেই কর্তব্যে অবিচল রায়গঞ্জের বিশিষ্ট চিকিৎসক ডাঃ দেবব্রত রায়। নিয়ম করে রোগী দেখার পাশাপাশি টেলি-মেডিসিনেও যথেষ্ট সময় ব্যয় করছেন তিনি। তবুও ক্লান্তি নেই। তবে সেটা যে শুধু অর্থ উপার্যনের জন্য তা নয়। সিংহভাগক্ষেত্রেই বিনামূল্যে এই পরিষেবা দিয়ে চলেছেন তিনি। আর এতেই বাহবা কুড়িয়েছেন বিভিন্ন মহলের তরফে।

ডাঃ দেবব্রত রায়ের কথায়, ‘আমি একজন ডাক্তার, কী করে আমি আমার দায়িত্ব এড়িয়ে যাতে পারি?’ তিনি বলেন, ‘যেটা কাজ সেটা করতেই হবে। আমরা যদি পিছিয়ে যাই তাহলে হবে না। আমাদের দেখে নবীনরা এগিয়ে আসবে, তাদের পথ দেখানো আমাদের কর্তব্য।’

- Advertisement -

বর্তমানে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের টিবি বিভাগে কর্মরত ডাঃ দেবব্রত রায়। অন্যদিকে কোভিড আবহে যোগ দিয়েছেন সাপোর্ট কোভিড কমিউনিটিতে। করোনা আক্রান্তদের পাশে দাঁড়িয়ে লড়ে চলেছেন অতিমারির বিরুদ্ধে। তিনি বলেন, ‘২০২৫ সালের মধ্যে ভারত থেকে টিবি রোগ নির্মূলিকরণের জন্য লক্ষ্য ঠিক করা হয়েছিল। কিন্তু বর্তমান কোভিড আবহে সেই নির্মূলিকরণ প্রকল্প বিশ বাঁও জলে।’ তাঁর দাবি, টিবি রোগীদের করোনা হওয়ার প্রবণতা বেশি। আবার উলটোদিকে, করোনা আক্রান্ত রোগীদের টিবি হওয়ার সম্ভাবনা অনেক বেশি। এমতবস্থায় টিবি চিকিৎসা আরও ভয়ঙ্কর কঠিন পরিস্থিতির মধ্যে পড়েছে।