গান্ধিনগর, ৬ ডিসেম্বরঃ চিকিৎসা বিজ্ঞানে নতুন নজির গড়ল ভারত। প্রায় ৩২ কিলোমিটার দূরে থেকে ইন্টারনেটের মাধ্যমে রোবট চালিয়ে রোগীর সফল হার্ট অপারেশন করলেন গুজরাটের হৃদরোগ বিশেষজ্ঞ তেজস প্যাটেল। পৃথিবীর চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে এটিই প্রথম টেলিরোবটিক করোনারি ইন্ট্রিভেনশন।

বুধবার আমেদাবাদের অ্যাপেক্স হার্ট ইনস্টিটিউটে ছিলেন রোগী। মধ্যবয়স্কা ওই মহিলার ধমনীতে ৯০ শতাংশ ব্লক থাকার কারণে রক্ত চলাচল প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। অপারেশনের সিদ্ধান্ত নিয়েছিলেন চিকিৎসকরা। এদিন চিকিৎসক তেজাস পটেল সেই অপারেশন করলেন হাসপাতাল থেকে ৩২ কিলোমিটার দূরে গান্ধিনগরের অক্ষরধাম মন্দির থেকে। কম্পিউটারের সাহায্যে রোবট চালিয়ে এই অপারেশন করলেন তিনি। অত্যাধুনিক রোবটিকসের মাধ্যমেই এই অসাধ্য সাধন করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সারা পৃথিবীতে এই প্রথম অপারেশন থিয়েটারের বাইরে থেকে রোগীর সফল অস্ত্রোপচার করলেন কোনও চিকিৎসক।

তেজাস পটেল জানান, ‘উন্নত মানের ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা থাকলে প্রত্যন্ত গ্রাম থেকে রোগীকে না সরিয়ে সফল ভাবে অস্ত্রোপচার করা সম্ভব। এর ফলে গ্রামীন স্বাস্থ্যব্যবস্থার প্রভূত উন্নতি হতে পারে।’ অস্ত্রপচার সফল হওয়ার পর তেজস প্যাটেল ও তাঁর সহযোগীদর আন্তরিক অভিনন্দন জানান গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি।