সফল উৎক্ষেপণ ‘পিনাকা’-র, রাজনাথের অভিনন্দন ডিআরডিওকে

137

নয়াদিল্লি: সফল উৎক্ষেপণ হল ভারতের পিনাকা রকেটের। ২৫ জুন আকাশের বুক চিরে ছুটে গেল ডিআরডিও-র তৈরি  অত্যাধুনিক প্রযুক্তির ১২২ এমএম ক্যালিবার রকেট। ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা  সম্পূর্ণ  দেশীয় প্রযুক্তির সাহায্যে এই রকেট তৈরি করেছে।

মাল্টি ব্যারেল রকেট লঞ্চার থেকে এই রকেট উৎক্ষেপণ করা হয়। ওডিশার চাঁদিপুর টেস্ট রেঞ্জ থেকে ১২২ এমএম ক্যালিবার রকেটটি সফলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত করে। ৪৫ কিমি রেঞ্জের লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম পিনকা রকেট।

- Advertisement -

ডিআরডিও-র পক্ষ থেকে জানানো হয়েছে, পিনাকা হল ভারতের ফ্রি ফ্লাইট অ্যাটিলারি রকেট সিস্টেম। শিবের ধনুকের  নাম থেকেই এই রকেট লঞ্চারের নামকরণ করা হয় পিনাক। ভারতীয় সেনা বাহিনীর কাছে এটি একটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম। চিন ও পাকিস্তান উভয় দেশের মোকাবিলায় এগুলিকে ব্যবহার করা হতে পারে বলে সেনা সূত্রে জানানো হয়েছে।

সফল উৎক্ষেপণ 'পিনাকা'-র, রাজনাথের অভিনন্দন ডিআরডিওকে| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

রকেটটি সফলভাবে উৎক্ষেপিত হওয়ার পর কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ডিআরডিওকে অভিনন্দন জানান। গত বছরও পিনাকা রকেটের সফল উৎক্ষেপন করা হয়। মোট ছটি রকেট পরপর ছোঁড়া হয়। সমস্ত পরীক্ষাগুলি সম্পূর্ণ করাই ছিল এই মিশনের অন্যতম লক্ষ্য। আর সেই পরীক্ষায় ডিআরডিও সফল হয়েছে বলেও জানানো হয়। সংস্থার পক্ষ থেকে বলা হয় প্রত্যেকটি রকেটই  নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম হয়েছে। রকেটতে ব়্যাডার ও ইলেক্টো অপটিক্যাল ট্রাকিং সিস্টেমে  পরীক্ষা করে কার্যক্ষমতা পরীক্ষা করা হয়।