চিনের পিএলএ-কে টক্কর দেবে পিনাকা রকেটের উন্নততর সংস্করণ, সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ

655

নয়াদিল্লি: পিনাকা রকেটের উন্নততর সংস্করণের পরীক্ষামূলক উৎক্ষেপন সফল হল। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) তৈরি পিনাকার এই নয়া সংস্করণের ক্ষমতা পরীক্ষা করা হয়। ডিআরডিও জানিয়েছে, বুধবার ওড়িষা উপকূলে চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে পিনাকার এই সিরিজে মোট ৬টি রকেট ছোঁড়া হয়েছে এবং সবগুলির পরীক্ষাই লক্ষ্যপূরণে সফল হয়েছে।

- Advertisement -

ডিআরডিও-র কর্তারা সংবাদ সংস্থাকে বলেছেন, টেলিমেটরি, রাডার ও ইলেকট্রো-অপ্টিকাল ট্র্যাকিং সিস্টেমের মতো রেঞ্জের যন্ত্রপাতি দিয়ে সবগুলি ফ্লাইট আর্টিকল অর্থাৎ রকেটের যাত্রায় নজরদারি চালানো হয়েছে। যা পরীক্ষামূলক উৎক্ষেপণের পারফরম্যান্স নিশ্চিত করেছে। এই নতুন ভার্সন ৬০ থেকে ৯০ কিমির মধ্যে দূরত্ব পেরতে পারে। এই পিনাকা রকেটের নামকরণ করা হয়েছে ভগবান শিবের ধনুকের নামে। ভারতীয় সেনাবাহিনীর মাল্টি-ব্যারেল রকেট লঞ্চার সিস্টেমে ইতিমধ্যে সামিল করা হয়েছে। চিন, পাকিস্তান-উভয়ের বিরুদ্ধেই সেনাবাহিনীর অপারেশনে সাফল্যের সঙ্গে তা মোতায়েনও করা হয়েছে।

এদিকে পূর্ব লাদাখে চিন তাদের আর্টিলারি গান মজবুত করতে প্রচুর সংখ্যায় রকেট মোতায়েন করেছে। সেখানে চিনের পিপলস লিবারেশন আর্মির বিপদ মোকাবিলায় বর্ধিত শক্তিসম্পন্ন পিনাকা তৈপি করা হয়েছে বলে ডিআরডিও কর্তা জানিয়েছেন।