ফালাকাটায় পিএইচই-র পাইপলাইন ভেঙে পানীয় জলের সমস্যায় স্থানীয়রা

325

সুভাষ বর্মন, ফালাকাটা: পিএইচই-র পাইপলাইন ভেঙে যাওয়ায় দু’দিন ধরে পানীয় জল পরিষেবা বন্ধ রয়েছে ফালাকাটার একাংশ এলাকায়। পরিস্রুত জল না মেলায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বেড়েছে। তবে ব্লক প্রশাসন দ্রুত এই বিষয়ে পদক্ষেপ করার আশ্বাস দিয়েছে।

রবিবার রাতে ভারী বৃষ্টির ফলে ফালাকাটা-সোনাপুর জাতীয় সড়কের চরতোর্ষা ডাইভারশন জলে ডুবে যায়। এই রাস্তার পাশেই রাইচেঙ্গার অসম মোড়ে রয়েছে পিএইচই-র রিজার্ভার। ওই রিজার্ভার থেকে রাস্তার পাশ বরাবর পাইপলাইনের মাধ্যমে বিভিন্ন এলাকায় জল পরিষেবা চালু রয়েছে৷ গতকাল চরতোর্ষা ডাইভারশনের পাশে নদীর উপর দিয়ে থাকা পাইপলাইন জলের তোড়ে ভেঙে যায়।

- Advertisement -

এরফলে দু’দিন থেকে নদীর অপর প্রান্তে থাকা ফালাকাটা-২ গ্রাম পঞ্চায়েতের উত্তর কালীপুর, দক্ষিণ কালীপুর, বংশীধরপুর সহ বিভিন্ন এলাকায় জল পৌঁছোচ্ছে না। এইসব এলাকার বাসিন্দারা বাধ্য হয়ে বাড়ির টিউবওয়েলের দূষিত জল খাচ্ছেন। এই নিয়ে স্থানীয়দের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে। কালীপুরের গৃহবধূ অষ্টমী বর্মন বলেন, ‘দু’দিন থেকে ট্যাপকলের সামনে গিয়ে ফিরে আসছি। জল পাচ্ছি না। বাধ্য হয়ে বাড়ির টিউবওয়েলের দূষিত জল খেতে হচ্ছে।’ আরেক বাসিন্দা রতন রায় জানান, মাঝেমধ্যেই এভাবে জল পরিষেবা বন্ধ থাকে। তাই পাইপলাইন মেরামত করে দ্রুত পরিষেবা স্বাভাবিক করার দাবি তুলেছেন বাসিন্দারা।

এই প্রসঙ্গে ওই জলপ্রকল্পের পাম্প অপারেটর কৃষ্ণ বর্মন বলেন, ‘জলের পাইপ ভেঙে থাকার বিষয়টি উপরমহলে জানিয়েছি।’ ফালাকাটার বিডিও সুপ্রতীক মজুমদার বলেন, ‘বিষয়টি গতকালই পিএইচই ও ওই দপ্তরের ঠিকাদারকে জানানো হয়েছে। নদীর জল কমলেই ভাঙা পাইপ সারাই করা হবে।’