জনবহুল এলাকায় ধূমপানের বিরুদ্ধে অভিযান

60

দিনহাটা, ২৩ সেপ্টেম্বরঃ বৃহস্পতিবার দিনহাটা শহরে জনবহুল এলাকায় ধূমপানের বিরুদ্ধে অভিযানে নামে জেলা টোব্যাকো কনসালটেন্ট ও মহকুমা খাদ্য সুরক্ষা আধিকারিকদের একটি দল। জনবহুল এলাকায় ধূমপান করার অপরাধে, ৫ জনের কাছ থেকে জরিমানা ধার্য্য করা হয়েছে। বেশ কয়েকজনকে সতর্ক করা হয়েছে।

সরকারিভাবে অনেক আগেই জনবহুল এলাকায় ধূমপানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু, এতদিন মহকুমায় সেভাবে কোনও অভিযান ও প্রচার না থাকায়, সাধারণ মানুষ সহজেই সেই নিয়ম ভাঙছিলেন। এমনকি হাসপাতাল চত্বর ও দিনহাটা থানা চত্বরের মতো জনবহুল এলাকাতেও, প্রকাশ্য ধূমপানের দৃশ্য ছিল একেবারেই স্বাভাবিক।

- Advertisement -

এদিনের অভিযানে খুশি শহরের সচেতন নাগরিকদের একাংশ। গৃহবধূ শম্পা দে বলেন, হঠাৎ একদিন অভিযান হলে চলবে না। প্রশাসনকে নিয়মিত এধরণের অভিযান চালাতে হবে। তবেই, শহরে সুস্থ পরিবেশের বাতাবরণ ফিরে আসবে।

জেলা টোব্যাকো কনসালটেন্ট মিঠুন চন্দ বলেন, মূলত হাসপাতাল, থানা, বাজার,পুরসভা কার্যালয় সহ বেশ কিছু জনবহুল এলাকায় অভিযান চালানো হয়েছে। সংশ্লিষ্ট অপরাধে ৫ জনকে আমরা জরিমানা করেছি। মহকুমা খাদ্য সুরক্ষা আধিকারিক তাপস সরকার বলেন, আগামীতেও এধরণের অভিযান করা হবে।