দেশের প্রথম চালকহীন মেট্রোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদি

230

নয়াদিল্লি: এবার রাজধানী দিল্লির বুক চিরে চালকহীন যাত্রীবাহী ট্রেন ছুটবে। আগামী ২৮ ডিসেম্বর সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেই রেল পরিষেবার উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার দিল্লি মেট্রো রেল কর্পোরেশন ঘোষণা করেছে যে, চালকহীন স্বয়ংক্রিয় মেট্রো দিল্লির জনকপুরী ওয়েস্ট থেকে বোটানিক্যাল গার্ডেন পর্যন্ত দীর্ঘ ৩৭ কিলোমিটার রাস্তা অতিক্রম করবে। এটাই হবে দেশের প্রথম চালকহীন রেল পরিষেবা।

- Advertisement -

ডিএমআরসি বিবৃতিতে বলেছে, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৩৭ কিলোমিটার দীর্ঘ ম্যাজেন্টা লাইন (জনকপুরী পশ্চিম থেকে বোটানিকাল গার্ডেন) -এ দেশের প্রথম সম্পূর্ণ স্বয়ংক্রিয় চালকবিহীন ট্রেন চলাচলের সূচনা করবেন এবং ভ্রমণের জন্য সম্পূর্ণ কার্যকরভাবে সর্বভারতীয় স্তরে প্রচলিত গতিশীলতা কার্ড (এনসিএমসি) চালু করবেন। ২২ ডিসেম্বর থেকে এই কার্ডের বিনিময়ে ২৩ কিলোমিটার দীর্ঘ বিমানবন্দর এক্সপ্রেস লাইনে (নয়াদিল্লি থেকে দ্বারকা সেক্টর ২১) যাতায়াত করা যাবে।”

ডিএমআরসি আরও জানিয়েছে, করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার জন্য মেট্রো স্টেশনগুলিতে যোগাযোগহীন পরিষেবাগুলির মধ্যে, খুবই সীমিত ও নিয়ন্ত্রিরভাবে নগদ লেনদেনের অনুমতি দিচ্ছে। তবে, টোকেন বিক্রির অনুমোদন দেওয়া হয়নি। কোভিড -১৯ এর বিরুদ্ধে সুরক্ষার জন্য জনগণকে নগদহীন পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে।